আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

সিনওয়ার হত্যা নিয়ে যা জানালো ইরান ও হিজবুল্লাহ

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার হত্যা নিয়ে ইরান জানিয়েছে এতে প্রতিরোধ বাহিনীগুলোর চেতনা আরও শক্তিশালী হবে। লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে চলমান যুদ্ধকে নতুন ও গতিশীল ধাপে নিয়ে যাওয়া হবে।

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি ইসরায়েলের

Advertisement

গাজায় হামলা চালিয়ে হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েল। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ইসরায়েলি বাহিনী জানিয়েছে, গত বুধবার পরিচালিত এক অভিযানে সিনওয়ার নিহত হয়েছেন এবং তার মরদেহ শনাক্ত করার প্রক্রিয়া শেষে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইসরায়েল যেভাবে ইয়াহিয়া সিনওয়ারকে খুঁজে বের করে

গাজায় এক বছরেরও বেশি সময় ধরে হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ারকে খুঁজছিল ইসরায়েল। হামাসের এই শীর্ষ নেতা ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পরপরই আত্মগোপনে চলে যান। ৬১ বছর বয়সী সিনওয়ার বেশিরভাগ সময় গাজা উপত্যকার নিচে সুড়ঙ্গের ভেতরে লুকিয়ে ছিলেন।

শিখ নেতা হত্যাচেষ্টায় ‘র’ এর সাবেক কর্মকর্তা জড়িত: যুক্তরাষ্ট্র

Advertisement

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শিখ নেতা গুরপাতওয়ান্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার ঘটনায় ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর সাবেক এক কর্মকর্তাকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। বিকাশ যাদব নামে ওই কর্মকর্তার বিরুদ্ধে হত্যার জন্য ঘাতক ভাড়া করা ও অর্থপাচারের অভিযোগসহ তিনটি অভিযোগ এনেছে ওয়াশিংটন।

সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ভিডিও প্রকাশের দাবি ইসরায়েলের

হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ারের শেষ মুহূর্তের ড্রোন ফুটেজ প্রকাশের দাবি করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ফুটেজে দেখা গেছে, একটি ক্ষতিগ্রস্ত ও জরাজীর্ণ বাড়ির ভেতরে ধ্বংসস্তূপে ঘেরা একটি সোফায় বসে আছেন এক ব্যক্তি। ড্রোনটি উড়ে কাছাকাছি গেলে, ওই ব্যক্তি তার ‘শেষ মুহূর্তে’ ড্রোনের দিকে একটি বস্তু নিক্ষেপ করেন।

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে পিটিআই

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ। জুমার নামাজের পর বড় শহরগুলোতে আগের নির্ধারিত স্থানেই এই বিক্ষোভ শুরু হবে। পিটিআই পাঞ্জাবের ভারপ্রাপ্ত সভাপতি হাম্মাদ আজহার সব দলের নেতা-কর্মী ও সমাজের সব অংশের মানুষদের প্রতিবাদের জন্য বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

ভারতে ফের প্লেনে বোমাতঙ্ক, জরুরি অবতরণ

ভারতে ফের দুই প্লেনে বোমাতঙ্ক ছড়ালো। বৃহস্পতিবার ইন্ডিগো ও বিসতারার প্লেনে বোমাতঙ্ক ছড়ায়। এই নিয়ে টানা চারদিন ধরে বেশ কয়েকটি প্লেনে বোমাতঙ্কের ঘটনায় শোরগোল পড়ে গেছে দেশটিতে। বুধবারই বিষয়টি নিয়ে জরুরি বৈঠক করেন ভারতের কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণমন্ত্রী রামমোহন নায়ডু। কিন্তু তার পরেও বৃহস্পতিবার একই ঘটনার পুনরাবৃত্তি দেখা গেলো।

হামাস নেতা সিনওয়ার হত্যায় বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

অবরুদ্ধ দক্ষিণ গাজায় হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েল। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) তার নিহতের খবর নিশ্চিত করেছে ইসরায়েলের সেনাবাহিনী। এরপর বিশ্বনেতারা নানা ধরনের প্রতিক্রিয়া জানিয়েছেন।

পাকিস্তানে ধর্ষণের ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভ, সংঘর্ষে নিহত এক

পাকিস্তানে ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছে। পুলিশ বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। এমন পরিস্থিতিতে দুইদিনের জন্য স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে সরকার।

শিয়ালদহের ইএসআই হাসপাতালে আগুন, মৃত্যু ১

শিয়ালদহের ইএসআই হাসপাতালে ভয়াবহ অগিকাণ্ডে একজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১৮ অক্টোবর) সকালে হাসপাতালটির পুরুষ সার্জিক্যাল বিভাগে এ দুর্ঘটনা ঘটে। হাসপাতাল কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে আচমকাই ইএসআই হাসপাতালে আগুন লেগে যায়। এর ফলে গোটা হাসপাতল ও শিয়ালদহ রেল স্টেশন চত্বর কালো ধোঁয়ায় ঢেকে যায়।

এসএএইচ/এএসএম