লাইফস্টাইল

বাতের ব্যথা সারানোর ঘরোয়া উপায় কী?

বাতের ব্যথার সমস্যায় যারা ভোগেন, তারাই জানেন কতটা যন্ত্রণাদায়ক এটি। এই ব্যথা এতোটাই কাবু করে দেয় যে, আক্রান্তরা সামান্য হাঁটাচলাতেও যন্ত্রণা পোহান। বিশেষজ্ঞদের মতে, আর্থ্রাইটিস এমন এক শারীরিক সমস্যা যা গাঁটের সঠিক চলাচলকে ব্যাহত করে।

Advertisement

যে কোনো বয়সের মানুষের মধ্যেই বাতের সমস্যা দেখা দিতে পারে। তাই বাতের ব্যথার সমস্যা দেখা দিলে চিকিৎসকের নিয়ম ও পরামর্শ মেনে জীবনধারণে বদল আনা জরুরি। একই সঙ্গে বাতের ব্যথা সারাতে ঘরোয়া কিছু উপায় অনুসরণ করতে পারেন। যেমন-

গরম পানির সেঁক দিন

গরম পানিরর সেঁক দিতে পারেন ব্যথার স্থানে। এতে করে ব্যথা কমবে দ্রুত। নিয়মিত গরম পানির সেঁক দিলে বাতের ব্যথা অনেকটাই কমবে। চিকিৎসকরাও হট ওয়াটার কমপ্রেশন দেওয়ার পরামর্শ দেন এক্ষেত্রে।

ওজন কমান

শরীরের অত্যধিক ওজন বাতের ব্যথার সমস্যাকে আরও বাড়িয়ে দেয়। অতিরিক্ত ওজনের কারণে ক্ষতিগ্রস্থ হয় কোমর ও হাঁটু। তাই বাতের ব্যথার সমস্যা দূর করতে ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।

Advertisement

আরও পড়ুন বিয়ের আগে কেন করবেন মেডিকেল টেস্ট?  পরোক্ষ ধূমপানেও কি ফুসফুসের ক্যানসার হয়?  থেরাপি নিন

ম্যাসেজ থেরাপিও বাতের ব্যথা কমাতে দারুণ কার্যকরী। এজন্য সপ্তাহে অন্তত একদিন ম্যাসেজ থেরাপি ব্যবহার করুন। এভাবে টানা ৮ সপ্তাহ ক্ষতিগ্রস্থ স্থানে ম্যাসেজ করলে বাতের ব্যথার সমস্যা কমবে।

পর্যাপ্ত পানি পান করুন

এসবের পাশাপাশি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। ঘাম না হলেও শুষ্ক আবহাওয়ার কারণে এ সময় বাড়ে ডিহাইড্রেশনের মাত্রা। শীতে একজন প্রাপ্তবয়স্ক মানুষের অন্তত দিনে ৮ গ্লাস পানি পান করতে হবে।

শরীরচর্চা করুন

যদিও এক্ষেত্রে শরীরচর্চা করাটা বেশ কষ্টসাধ্য। তবুও ঘরে বসে সহজ কিছু ব্যায়াম বা যোগাসন করলে বাতের ব্যথার সমস্যা থেকে মুক্তি মিলবে। এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: এবিপি

Advertisement

জেএমএস/জিকেএস