লাইফস্টাইল

ফুলকপি-শিম-টমেটো-আলু দিয়ে রাঁধুন মাছ

শীত না আসতেই বাজারে উঠতে শুরু করেছে শীতকালনি সবজি। যদিও সবজির বাজারে আগুন। তাই বলে তো আর সবজি না খেয়ে থাকা যায় না! যার যতটুকু সামর্থ্য ততটুতু দিয়ে রান্না করতে পারেন দুর্দান্ত এক সবজির তরকারি।

Advertisement

শিম, ফুলকপি, আলু, টমেটোর সঙ্গে যে কোনো বড় মাছ দিয়ে রাঁধতে পারবেন বিশেষ এই তরকারি। ফুলকপির বদলে বেগুনও দিতে পারেন এই তরকারি রাঁধতে।

একবার খেলেই মুখে এর স্বাদ লেগে থাকবে। স্বাদ আরও বাড়াতে এর সঙ্গে মেশাতে পারেন কুমড়ার বড়ি ও ধনেপাতা। জেনে নিন এই নিরামিষ তরকারির সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. শিম ১০০ গ্রাম২. আলু ২টি৩. ফুলকপি/বেগুন ১টি৪. রুই/পাঙ্গাস/তেলাপিয়া মাছ ৪ পিস৫. কালোজিরা আধা চা চামচ৬. আদা বাটা ১ চা চামচ৭. কাঁচা মরিচ বাটা ১ চা চামচ৮. লবণ স্বাদমতো৯. হলুদ গুঁড়া আধা চা চামচ১০. জিরার গুঁড়া আধা চা চামচ১১. ধনেপাতা কুচি পরিমাণমতো১২. সরিষার তেল পরিমাণমতো ও১৩. কুমড়া বড়ি ৪-৫টি।

আরও পড়ুন বিয়ের আগে কেন করবেন মেডিকেল টেস্ট?  পরোক্ষ ধূমপানেও কি ফুসফুসের ক্যানসার হয়?

প্রথমে মাছের পিসগুলো ধুয়ে হলুদ-লবণ মিশিয়ে ভেজে রাখুন। তারপর একেক করে সবগুলো সবজি ও আলু কেটে ধুয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে কুমড়া বড়ি ভেজে নিন। তারপর ওই তেলের মধ্যে কেটে রাখা বেগুন ভেজে তুলে নিতে হবে।

তারপর আরও কিছুটা তেল দিয়ে কালোজিরা ফোড়ন দিয়ে নিন। তারপর কেটে রাখা আলু, ফুলকপি দিয়ে নাড়াচাড়া করুন। এরপর শিমগুলো দিয়ে আবারও নাড়াচাড়া করে নিতে হবে।

এরপর আদা বাটা, কাঁচা মরিচ বাটা, লবণ, হলুদ গুঁড়া ও জিরার গুঁড়া মিশিয়ে দিন। এরপর সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। আলু সেদ্ধ হয়ে এলে ঝোল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন।

Advertisement

এরপর বেগুন ও বড়ি দিয়ে আবারও ৫ মিনিট রান্না করুন। তারপর ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করলেই তৈরি হয়ে যাবে ফুলকপি-শিম-টমেটো-আলুর নিরামিষ তরকারি।

জেএমএস/জিকেএস