অর্থনীতি

ব্যাংকগুলোকে টেকসই ও পরিবেশবান্ধব কাজে ভূমিকা রাখার আহ্বান

ব্যাংকগুলোকে টেকসই ও পরিবেশবান্ধব কার্যক্রমে ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, দায়িত্বশীল বিনিয়োগকে উৎসাহিত করার ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্থায়িত্ব এখন আর বিকল্প নয়, এটি প্রয়োজনীয়তা। ব্যাংকগুলোকে টেকসই উন্নয়ন, সবুজ প্রবৃদ্ধি এবং জলবায়ু সহনশীলতায় আর্থিক প্রবাহ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

Advertisement

এসময় যেসব প্রতিষ্ঠান পরিবেশ দূষণ করে, তাদের ঋণ না দেওয়ারও আহ্বান জানান উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ঢাকার ইন্টারকন্টিনেন্টালে ব্র্যাক ব্যাংকের ‘সাসটেইনেবলিটি রিপোর্ট ২০২৩’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিবেশ উপদেষ্টা।

তিনি বলেন, ‘ব্লুম ইনটু দ্য ফিউচার’- শিরোনামের প্রতিবেদনটি ব্যাংকের টেকসই ব্যাংকিংয়ের প্রতি প্রতিশ্রুতির প্রতিফলন, যেখানে ব্যাংকের কার্বন নিঃসরণ কমানো, সবুজ অর্থায়ন সমর্থন এবং দায়িত্বশীল ব্যবসায়িক অনুশীলন প্রচারের ওপর জোর দেওয়া হয়েছে। প্রতিবেদনটি ব্যাংকের জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস)-এর সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করার প্রচেষ্টাকে তুলে ধরে এবং বাংলাদেশের পরিবেশ ও সামাজিক উন্নয়নে অবদান রাখার কথা উল্লেখ করেছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মেহেরিয়ার এম হাসান এবং ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর. এফ. হুসাইনও বক্তব্য রাখেন।

Advertisement

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, করপোরেট নেতা এবং উন্নয়ন সহযোগীসহ বিভিন্ন খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ইএআর/কেএএ/