অর্থনীতি

বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই দেওয়া যাবে উড়োজাহাজ লিজের অর্থ

এয়ারলাইন্স এবং তথ্য প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানের জন্য বিদেশে অর্থ পাঠানোর ব্যবস্থা সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে দেশীয় এয়ারলাইন্স কোম্পানিগুলোর বিভিন্ন দেশ থেকে আনা উড়োজাহাজের ভাড়া কিংবা লিজের অর্থ কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশে পাঠাতে পারবে। এতদিন এসব অর্থ পাঠাতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতির প্রয়োজন ছিল।

Advertisement

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা নির্দেশনায় বলা হয়, স্থানীয় এয়ারলাইন্স বিদেশ থেকে যেসব উড়োজাহাজ আনে তার ভাড়া বা লিজবাবদ অর্থ অনুমোদন ছাড়াই ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠাতে পারবে। পাশাপাশি ক্লাউড সেবা, আইটি অবকাঠামো, সফটওয়্যার অ্যাপ্লিকেশনের বিভিন্ন ব্যয় ব্যাংকের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশে পাঠানো যাবে। স্থানীয় প্রতিষ্ঠানের আয়োজনকারীর মাধ্যমে সফটওয়ার রক্ষণাবেক্ষণসহ সব সেবা গ্রহণ বাবদ অর্থ বিদেশে পাঠানো হবে।

আরও পড়ুন এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ কর কর্মকর্তা  বৈদেশিক মুদ্রার ঝুঁকি কমানোর পরামর্শ সিপিডির 

দেশের বাইরে চাকরি কিংবা অভিবাসনের উদ্দেশ্যে যাওয়া (প্রবাসী) ব্যক্তিদের ব্যাংক হিসাব খোলা এবং ওই হিসাবে প্রয়োজনীয় অর্থ জমা রাখার সাধারণ অনুমোদন দেওয়া হয়েছে। অর্থাৎ এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের প্রয়োজন হবে না। এর ফলে বিদেশি কর্তৃপক্ষের চাহিদা অনুয়ায়ী প্রয়োজনীয় অর্থ বিদেশের ব্যাংক হিসাবে জমা করা যাবে।

Advertisement

খাত সংশ্লিষ্টরা জানান, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। গ্রাহকের পক্ষে সংশ্লিষ্ট খাতের অর্থ বিদেশে পাঠানো যাবে। এতে বিদেশে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানো সহজ হলো। এর ফলে এ খাতের উদ্যোক্তারা উপকৃত হবেন।

ইএআর/কেএসআর/জিকেএস