শিক্ষা

আইডিয়াল স্কুলে শতভাগ ভাই-বোন কোটা চেয়ে অভিভাবকদের স্মারকলিপি

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ২০২৫ শিক্ষাবর্ষের ভর্তিতে সহোদর-সহোদরা ও জমজ ভাই-বোনদের শতভাগ ভর্তি নেওয়ার দাবি জানিয়েছেন অভিভাবকরা। ভর্তি জটিলতা, হয়রানি ও আর্থিক বিষয় বিবেচনায় আগামী শিক্ষাবর্ষ থেকে ভাই-বোন কোটা ৫ শতাংশ থেকে বাড়িয়ে শতভাগ করার দাবি জানান তারা।

Advertisement

গত ১৫ অক্টোবর শিক্ষা উপদেষ্টা, সচিব, ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের কাছে স্মারকলিপি দেন আইডিয়াল স্কুলের অভিভাবকরা। তাদের পক্ষে অভিভাবক শাহাদাৎ ঢালী স্মারকলিপিতে জানান, ঐতিহ্যবাহী ও খ্যাতিসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠান মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যয়নরত শিক্ষার্থীদের সহোদর-সহোদরা ও জমজ ভাই-বোনদের শতভাগ ভর্তির ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানাচ্ছি।

তারা জানান, জনসংখ্যার দিক দিয়ে ঢাকা অত্যন্ত ঘনবসতিপূর্ণ শহর। এ শহরে প্রতিনিয়ত অসহনীয় যানজট, মানুষের ব্যস্ততম কর্মজীবন, অভিভাবকদের এক স্কুল থেকে অন্য স্কুলে যাতায়াত, অর্থনৈতিক ব্যয়, উন্নত শিক্ষাপ্রতিষ্ঠানের অভাবের কারণে অভিভাবকরা শিক্ষার্থীদের প্রতি মনোযোগ ধরে রাখতে পারছেন না। এ অবস্থায় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সহোদর-সহোদরা ও জমজ ভাই-বোনদের অন্য স্কুলে লেখাপড়া চালিয়ে যাওয়া অভিভাবকদের জন্য পীড়াদায়ক ও কষ্টকর বিষয়। সার্বিক পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের মেধা বিকাশ ও পরীক্ষায় আশানুরূপ ভালো ফলাফল করতে না পারার কারণে অভিভাবকেরা হতাশাগ্রস্ত।

আইডিয়াল স্কুলে লেখাপড়ায় অতীত ও চলমান সুনাম বাড়ানোর প্রয়োজনে শিক্ষার্থীদের সহোদর-সহদোরা ও জমজ ভাই-বোনদের ২০২৫ শিক্ষাবর্ষ থেকে শতভাগ ভর্তি গ্রহণের জন্য আন্তরিক সহযোগিতা চাচ্ছি বলেও উল্লেখ করা হয় স্মারকলিপিতে।

Advertisement

জানা যায়, সবশেষ বেসরকারি স্কুল ভর্তি নীতিমালায় ১৪ নম্বর ধারা বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানে আবেদনকারী শিক্ষার্থীর সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোন যদি আগে থেকে অধ্যয়নরত থাকে সেসব সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। কোনো দম্পত্তির সর্বোচ্চ ২ সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। আবেদন সংখ্যা অধিক হলে ভর্তি কমিটি কর্তৃক ডিজিটাল লটারির মাধ্যমে এ ৫ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করতে হবে।

এএএইচ/এমএএইচ/জিকেএস