দেশজুড়ে

আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় কানাডিয়ান মালিকানাধীন একটি তৈরি পোশাক কারখানার এক ঊর্ধ্বতন কর্মকর্তার অপসারণের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শ্রমিকরা। এতে নবীনগর-চন্দ্রা সড়কে প্রায় তিন কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে ওই এলাকার গোল্ডেন অ্যাক্টিভওয়্যার বাংলাদেশ লিমিটেডের (গ্যাব) শ্রমিকরা সড়ক অবরোধ করেন।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, কয়েকদিন আগে বেশ কয়েকটি দাবিতে আন্দোলন করেছে কারখানার শ্রমিকরা। পরে মালিকপক্ষ সব দাবি মেনে নিলে কাজে যোগ দেয়। কিন্তু কিছুদিন অতিবাহিত হওয়ার পর কারখানা কর্তৃপক্ষ তাদের অঙ্গীকার ভঙ্গ করে। প্রথম দিকে কারখানার কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামকে অপসারণ করা হলেও পরে কর্তৃপক্ষ আবার তাকে কারখানায় যোগদান করায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, আমাদের দাবিগুলোর মধ্যে অন্যতম ছিল কান্ট্রি ডিরেক্টর তাইজুল ইসলামের অপসারণ ও টিফিন বিল বৃদ্ধি করে বেতনের সঙ্গে সংযুক্ত করা। এসব দাবি মেনে নিয়েছিল কারখানা কর্তৃপক্ষ। কিন্তু পরে কারখানা কর্তৃপক্ষ আবারও তাইজুল ইসলামকে যোগদান করিয়েছে। এছাড়া টিফিন বিলও বেতনের সঙ্গে সংযুক্ত করা হয়নি। যে কারণে শ্রমিকরা আবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

Advertisement

এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সেটি সম্ভব হয়নি।

ঘটনাস্থলে উপস্থিত শিল্পপুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার মহিউদ্দিন মিরাজ বলেন, আমরা ঘটনাস্থলে। খুব ঝামেলায় আছি। পরে বিস্তারিত জানানো হবে।

মাহফুজুর রহমান নিপু/আরএইচ/জিকেএস

Advertisement