আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজা-লেবাননে ইসরায়েলের প্রাণঘাতী হামলা অব্যাহতগাজার পাশাপাশি লেবাননে প্রাণঘাতী হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। তাদের হামলা থেকে রেহাই পাচ্ছে না নারী ও শিশুসহ সাধারণ নাগরিকরাও। সবশেষ লেবাননের কানা গ্রামের বাড়ি ও হেল্থকেয়ার সেন্টারে হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন।

৪৮ ঘণ্টায় ১০ ভারতীয় প্লেনে বোমাতঙ্ক, জরুরি অবতরণ৪৮ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে ১০টি ভারতীয় প্লেনে বোমাতঙ্কের খবর পাওয়া গেছে। যা নিয়ে শোরগোল পড়েছে। কে বা কারা এই বোমাতঙ্ক ছড়ালেন তা এখনো জানা যায়নি। কিন্তু পরপর প্লেনে বোমাতঙ্কের ঘটনা প্রকাশ্যে আসতেই নড়চড়ে বসেছে দেশটির কেন্দ্রীয় সরকার।

এবার জর্ডান-মিশর-তুরস্ক সফরে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগছি এবার জর্ডান, মিশর ও তুরস্ক সফরে যাচ্ছেন। গণহত্যা, নৃশংসতা ও আগ্রাসন বন্ধে কূটনৈতিক সাফল্য পেতেই তিনি আঞ্চলিক দেশগুলোতে সফর করছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

Advertisement

ফের হাসপাতালে মাহাথির মোহাম্মদমালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ১০০ বছরের কাছাকাছি বয়সী মাহাথিরকে শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে হাসপাতালে নেওয়া হয়েছে।

অবশেষে মুখ্যমন্ত্রী পেলো জম্মু-কাশ্মীর, শপথ নিলেন ওমর আব্দুল্লাহজম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আব্দুল্লাহ। ফলে বিশেষ মর্যাদা হারানোর পর এই প্রথম সরকার পেলো উপত্যকাটি।

যুক্তরাষ্ট্রে নির্বাচন/ আর্লি ব্যালটে জর্জিয়ায় রেকর্ড ভোটজর্জিয়ায় মঙ্গলবার দুই লাখ ৫২ হাজার ভোটদাতা আর্লি ব্যালটের সুবিধা নিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিলেন। গতবার এক লাখ ৩৬ হাজার ভোটদাতা এই আর্লি ব্যালটের দিন ভোট দিয়েছিলেন।

নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণ, নিহত ৯০নাইজেরিয়ায় একটি জ্বালানি ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৯০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৫০ জন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে পুলিশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

Advertisement

যুক্তরাজ্যে ভয়াবহ দুর্ঘটনায় ২ শিশুসহ পাঁচজন নিহতযুক্তরাজ্যে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় দুই শিশুসহ অন্তত পাঁচজন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) কাম্ব্রিয়ার এম৬ মহাসড়কে দুটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। এই মর্মান্তিক দুর্ঘটনায় একটি টয়োটা এবং একটি স্কোডা গাড়ি জড়িত ছিল বলে জানিয়েছে পুলিশ।

পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের নেতাকে গুলি করে হত্যাপশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বহরমপুরে নাথপাড়া এলাকায় সাতসকালে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হলো তৃণমূল কংগ্রেসের নেতা প্রদীপ দত্তের (৫২)। তিনি রাজনীতির সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি হার্ডওয়্যার ব্যবসা এবং প্রোমোটারির কাজ করতেন।

আর জি কর বিতর্কের মধ্যে পশ্চিমবঙ্গে ৬ আসনের উপ-নির্বাচন ঘোষণাআর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে নারী চিকিৎসকের ধর্ষণ-হত্যার ঘটনায় কয়েক মাস ধরে উত্তাল গোটা পশ্চিমবঙ্গ। সুষ্ঠু বিচারের দাবিতে জুনিয়র চিকিৎসকেরা ১০ দিন ধরে অনশন করছেন। বর্বরোচিত ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন কলকাতাসহ গোটা রাজ্যের মানুষ। এই ঘটনার আবহে মঙ্গলবার (১৫ অক্টোবর) পশ্চিমবঙ্গের ছয়টি বিধানসভা আসনে উপ-নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে ভারতের জাতীয় নির্বাচন কমিশন।

কেএএ/এমএস