আইন-আদালত

‘এই স্বাধীনতা ধরে রাখতে হবে, দেশ পাহারা দিতে হবে’

‘বৈষম্যহীন দেশ গড়ে উঠুক সেটাই আমরা চাই। তবে আদালতে প্রেতাত্মারা যেন প্রভাব বিস্তার না করতে পারে সেদিকে আইনজীবীদের সজাগ থাকতে হবে। এই স্বাধীনতা আমাদের ধরে রাখতে হবে। দেশ পাহারা দিতে হবে, যাতে কোনো কুচক্রী মহল জেগে উঠতে না পারে।

Advertisement

বুধবার (১৬ অক্টোবর) ঢাকা আইনজীবী সমিতির ভবনের অ্যাডভোকেট জিল্লুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত ‘সিরাতুন্নবি (সা.) মাহফিল ও নাতে রাসুল (সা.)’ সন্ধ্যায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা জজ কোর্টের সিরাত মাহফিল বাস্তবায়ন কমিটি এ সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল ইসলামিক সেন্টারের ডিরেক্টর প্রফেসর মোখতার আহমাদ। ঢাকা আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি আইনজীবী মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে মদিনাতুল উলুম কামিল মাদরাসার মুহাদ্দিস ড. আবুল কালাম আজাদ বাশার, বিশেষ অতিথি হিসেবে ঢাকা মহানগর দক্ষিণের জামায়াতের নায়েবে আমির ড. হেলাল উদ্দিন ও ঢাকা জজ কোর্ট বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি এস এম কামাল হোসেন উপস্থিত ছিলেন।

প্রফেসর মোখতার আহমাদ বলেন, মহানবি (সা.) সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য কিশোর বয়সে হিলফুল ফুজুল প্রতিষ্ঠা করেছেন। তার মিশন ছিল সমাজে শান্তি প্রতিষ্ঠা করা। রাসুল (সা.) বলেছেন, তোমরা জুলুমকারীর পক্ষাবলম্বন করো না। যদি তোমরা তাদের সাপোর্ট করো, তাহলে তোমাদের জাহান্নামে যেতে হবে।

Advertisement

তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, কেউ যদি তোমাদের ওপর জুলুম করে, আমি মজলুমের পক্ষে থাকবো। মদিনা রাষ্ট্রে তিনি এ নীতি প্রতিষ্ঠা করতে পেরেছেন। জুলুমের বিরুদ্ধে আমাদের ছাত্র-জনতা জীবন দিয়েছেন। জীবন দিয়ে তারা জুলুমের অবসান ঘটিয়েছেন।

আবুল কালাম আজাদ বাশার বলেন, দেশের হাজার হাজার কোটি টাকা লোপাট করে কানাডায় বেগমপাড়া তৈরি হতে দেখেছি। দেশে প্রতিনিয়ত ধর্ষণের মতো ভয়াবহ ঘটনা ঘটছে। মানবরচিত সংবিধানের কারণে আমাদের শান্তি আসেনি। আল্লাহর কোরআন ও রাসুলের আদর্শের মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠা সম্ভব। আমরা স্বপ্ন দেখি, কোরআনের সংবিধানের সমাজ হবে। তাহলে সমাজে প্রকৃত শান্তি ও মুক্তি ফিরে আসবে।

জেএ/বিএ/এমএস

Advertisement