খেলাধুলা

কোচ-অধিনায়কের ক্ষমতার লাগাম টানলো পিসিবি

কোচ ও অধিনায়কের ক্ষমতার পরিসর কমালো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এতদিন একাদশ সাজানোর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারতেন কোচ ও অধিনায়ক। সে হিসেবে পাকিস্তানের একাদশ সাজানোর চূড়ান্ত ক্ষমতা ছিল অধিনায়ক শান মাসুদ ও কোচ জেসন গিলেস্পির হাতে। এবার সেই ক্ষমতা কেড়ে নিলো পিসিবি।

Advertisement

পিসিবির নতুন সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে একাদশ সাজানোর সিদ্ধান্ত নেবেন নির্বাচকরা। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে পাকিস্তানের হারের পর এমন বড় সিদ্ধান্ত নিলো পিসিবি।

পিসিবির একটি সূত্র বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়াকে (পিটিআই) জানিয়েছে, দ্বিতীয় টেস্টেও মাসুদ ও গিলেস্পিকে একাদশ সাজানোর চূড়ান্ত ক্ষমতা দেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তাদের কাছ থেকে এই ক্ষমতা কেড়ে নিলো বোর্ড।

সূত্রটি বলেছে, ‘দ্বিতীয় টেস্টের জন্য (ইংল্যান্ডের বিপক্ষে) একাদশ চূড়ান্ত করা হয়েছে শান এবং গিলেস্পির সঙ্গে পরামর্শ করে। কিন্তু প্রথম টেস্টে তারা যেভাবে একাদশ বাছাইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পেরেছিলেন, এবার সেটা পারেননি।

Advertisement

প্রথম টেস্টে হারের পর নতুন করে নিবাচক কমিটি গঠন করে পিসিবি। যে কমিটিতে যুক্ত হন আকিব জাভেদ, আলিম দার, আজহার আলি ও বিশ্লেষক হাসান চিমা। সে বিষয়টি উল্লেখ করে পিটিআইকে সূত্রটি আরও বলেছে, ‘মুলতানে প্রথম টেস্টে পরাজয়ের পর পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি পুনর্গঠিত নির্বাচক কমিটিকে সম্পূর্ণ ক্ষমতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। যে কমিটিতে আকিব জাভেদ, আলিম দার, আজহার আলি, বিশ্লেষক হাসান চিমা এবং পুরোনো সদস্য আসাদ শফিক রয়েছেন।’

সূত্র আরও জানায়, ‘আশ্চর্যের বিষয় হলো, নির্বাচকরা মুলতানে ছিলেন এবং দ্বিতীয় টেস্টের পিচ নিয়ে মাঠকর্মীদের সঙ্গে কথা বলার দায়িত্বে রয়েছেন। এমনকি ম্যাচের জন্য কী ধরণের কৌশল গ্রহণ করা হবে, তারও চূড়ান্ত কর্তৃত্ব রয়েছে তাদের।’

এর আগে পিসিবির ঢেলে সাজানো নির্বাচক কমিটি বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, সরফরাজ আহমেদের মতো দলের মূল তারকারদের শেষ দুই টেস্টে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও পিসিবির পক্ষ থেকে বলা হয়েছে তাদেরকে বিশ্রাম দেওয়া হয়েছে।

এমএইচ/জেআইএম

Advertisement