প্রবাস

বিদেশি শ্রমিকদের পরিচালনায় নতুন ব্যবস্থা চালু করলো মালয়েশিয়া

মালয়েশিয়ার কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট বোর্ড (সিআইডিবি) একটি নতুন সিস্টেম চালু করেছে, যা দেশটির নির্মাণ খাতে বিদেশি শ্রমিকদের পরিচালনা করতে তাদের সহায়তা করবে।

Advertisement

এই সিস্টেমের আওতায় বিদেশি শ্রমিকরা যখন তাদের নিজ দেশে সিআইডিবির যাচাইকৃত নির্মাণ কাজের দক্ষতা বিষয়ক সার্টিফিকেট পাবেন, তখন তাদের একটি বায়োমেট্রিক পদ্ধতির মাধ্যমে নিবন্ধন করতে হবে।

এছাড়াও শিল্প উন্নয়ন বোর্ড জানিয়েছে, এই উদ্যোগের ফলে শুধুমাত্র বৈধ যোগ্যতা সম্পন্ন অভিবাসী শ্রমিকদের কনস্ট্রাকশন খাতে কাজ করার সুযোগ দেওয়া হবে।

দেশটির সরকারি মুখপাত্র বারনামার প্রতিবেদন অনুযায়ী সিআইডিবি জানিয়েছে, সিআইডিবির নতুন এ সিস্টেমটি বিদেশি শ্রমিকদের কল্যাণ তদারকি করতেও সহায়তা করবে, যার মধ্যে তাদের আবাসনের ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করা হয়েছে।

Advertisement

সিস্টেমটি কোম্পানি মালিকদের বিভিন্ন কর্মসংস্থান ও স্বাস্থ্য সম্পর্কিত আইন মেনে চলার দায়-দায়িত্ব তদারকি করতেও সহায়ক হবে, যেন শ্রমিকদের সুস্থতা এবং নিরাপত্তা নিশ্চিত করা যায়।

সোমবার (১৪ অক্টোবর) দেশটির কর্মসংস্থান মন্ত্রী আলেকজান্ডার নানটা লিঙ্গি বলেছেন, এই সিস্টেমটি এখনও বাধ্যতামূলক নয়, তবে তার মন্ত্রণালয় কোম্পানি মালিকরা তাদের শ্রমিকদের এই সিস্টেমে নিবন্ধন করতে উৎসাহিত করছে।

সেপ্টেম্বর মাস পর্যন্ত সারাদেশে মোট ৪ লাখ ৬৫ হাজার ৫৯১ জন নিবন্ধিত বিদেশি নির্মাণ শ্রমিক রয়েছে, যার মধ্যে ১ লাখ ৫০ হাজার ৬৯৯ জন কুয়ালালামপুরে এবং ১ লাখ ৬৬ হাজার ৪৫৬ জন সেলাঙ্গরে রয়েছে বলে জানিয়েছে কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট বোর্ড (সিআইডিবি)।

দেশটির কর্মসংস্থান মন্ত্রী আরও বলেছেন, যদিও এই শ্রমিকদের অনেকেই আমাদের মতোই; তারা বিদেশি হিসেবে আমাদের দেশে কাজ করছে। তা সত্ত্বেও, সরকারের পক্ষ থেকে তাদের কল্যাণকে হালকাভাবে নেওয়া হয় না, এ কারণেই মন্ত্রণালয় এই সিস্টেমটি চালু করেছে।

Advertisement

এমআরএম