ফিচার

চেক ডিজঅনার হলে আইনি প্রতিকার কেমন হবে?

আমিনুল ইসলাম (মল্লিক)

Advertisement

আমার অনেক সহকর্মী, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পরিচিতজন ফোন দেন। আইনের ছোটখাটো বিষয় জানার জন্য। সময় করে তাদের উত্তর দেওয়ার চেষ্টা করি। অনেক সময় পারি আবার অনেক সময় পারিও না তাদের প্রশ্নের উত্তর দিতে।

বর্তমানে তারা যে প্রশ্নগুলো বেশি করে থাকেন, তার মধ্যে অন্যতম হচ্ছে চেকের মামলা, যৌতুকের মামলা, পারিবারিক আদালতের মামলা নিয়ে। এসবের মধ্যে বর্তমানে চেকের মামলাটি বেশ গুরুত্বপূর্ণ। চেকে লেনদেন নিয়ে ইদানীং ঝামেলা মনে হয় বেশি হচ্ছে। এজন্য চিন্তা করলাম চেকের মামলা সম্পর্কে কিছু লিখতে।

নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট ১৮৮১ (Negotiable Instruments Act 1881, Act XXVi of 1881) এর বঙ্গানুবাদ সাধারণত হস্তান্তরযোগ্য আইন করা হয়। ব্যবসা-বাণিজ্যে ব্যক্তিগত লেনদেনে চেক, বিনিময়পত্র, অঙ্গীকারপত্র ইত্যাদি অন্যান্য দেশের মতো আমাদের দেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর এই ডকুমেন্টগুলো হাতে হাতে প্রদান করা যায়। সেই অর্থে এটিকে হস্তান্তরযোগ্য দলিল নাম করা হয়েছে।

Advertisement

ব্যক্তিগত লেনদেনের চেয়ে বর্তমানে ব্যবসায়িক লেনদেনের ক্ষেত্রে অবিশ্বাসের কারণ বেশি দেখা দিয়েছে। শুধু তা-ই নয়, লেনদেনে অস্বচ্ছতাও এসেছে।

পারিপার্শ্বিক অবস্থাগত ও সময়ের প্রয়োজনেই এ আইনের একাধিক সংশোধনী আনা হয়েছে। বিশেষ করে এ আইনের ১৩৮, ১৩৮এ (নতুন সংযোজন) ১৪১ ধারাসমূহে দৃষ্টান্তমূলক সংশোধনী আনা হয়েছে।

বিগত ২০০৬ সালের ৯ ফেব্রুয়ারি সর্বশেষ সংশোধন করার মাধ্যমে ১৪১ (সি) ধারা পরিবর্তন করে ম্যাজিস্ট্রেটের স্থলে দায়রা জজ এখন ১৩৮ ধারার অপরাধের বিচারক হয়েছেন।

চেক লেনেদন হওয়ার পর তা প্রত্যাখাত (ডিজঅনার) ও পরবর্তী কার্যক্রম সম্পর্কে কিছুটা তুলে ধরছি। যেগুলো জানা দরকার।

Advertisement

আরও পড়ুনমাছ ধরাই শুধু জামালের শখসাপের উপদ্রব বাড়ে কেন?

ক. ব্যাংকের হিসাবে টাকার পরিমাণ অপ্রতুল বা না থাকা ইত্যাদি জনিত কারণে চেক ডিজঅনার [ধারা ১৩৮ (১)]খ. ছয় মাসের মধ্যে ব্যাংকে চেক জমা প্রদান [ধারা ১৩৮ (ক)]গ. চেক ক্যাশ হয়ে ব্যাংক থেকে ফেরৎ এলে তা জানিয়ে চেকদাতাকে ৩০ দিনের মধ্যে নোটিশ [ধারা ১৩৮ (খ)]ঘ. ৩০ দিনের মধ্যে নোটিশ পাওয়ার পর চেকের টাকা প্রদানে ব্যর্থ হলে [ধারা ১৩৮ (গ)]ঙ. নোটিশ কোথায় কীভাবে দিতে হয় [ধারা ১৩৮ এর ১ এর (ক) উপ-ধারার ‘ক’, ‘খ’, ‘গ’]চ. বিচার অন্তে আদায়কৃত অর্থ চেক গ্রহণকারীকে প্রদান [ধারা ১৩৮ (২)]ছ. চেকের টাকার দাবিতে দেওয়ানি আদালতে মামলা [ধারা ১৩৮ (৩) ধারা]

অনেকেই প্রশ্ন করে থাকেন চেক ডিজঅনারের মামলা কি খারিজ হয়? তাদের জন্য বলবো। দ্য নেগোসিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট অনুযায়ী চেকের মামলা করার সময় যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখবেন। তাহলো- মূল চেক, ডিজঅনার শিল্প, পোস্টাল রিসিভ ও প্রাপ্তি স্বীকারপত্র এবং আইনগত বিজ্ঞপ্তি (লিগ্যাল নোটিশ) প্রদর্শন করে বিজ্ঞ আদালতে জমা দিতে হয়।

এনআই অ্যাক্টের মামলায় বিষয় সঠিক থাকলে এই মামলায় বাদির জেতার সম্পূর্ণ নিশ্চয়তা আছে। কিন্তু এদের যে কোনো একটি উপাদান অনুপস্থিত থাকলে মামলা খারিজ হওয়ার সম্ভাবনা আছে।

চেকের মামলায় জিততে হলে প্রয়োজন> ব্যাংক হিসাবটি চেক ইস্যুকারীর হতে হবে।> চেকের স্বাক্ষর অ্যাকাউন্ট হোল্ডারের হতে হবে।> চেকটি অপর্যাপ্ত স্থিতির কারণে ডিজঅনার হতে হবে।> চেক প্রদানের তারিখ থেকে ৬ মাসের মধ্যে ডিজঅনার হতে হবে। > ডিজঅনারের ৩০ দিনের মধ্যে নোটিশ দিতে হবে।> নোটিশ প্রাপ্তির ৩০ দিন পর মামলা করতে হবে।

লেখক: অ্যাডভোকেট এবং সদস্য, ঢাকা ও সিরাজগঞ্জ বার।

এসইউ/জেআইএম