জাতীয়

আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ জেলেকে ফেরত আনলো বিজিবি

মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ বাংলাদেশি জেলেকে ফেরত এনেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় নাফ নদী দিয়ে মিয়ানমার আরাকান আর্মি জেলেদের বিজিবির টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবি) কাছে হস্তান্তর করে।

Advertisement

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, গত ২৮ সেপ্টেম্বর সকালে কক্সবাজারের নুনিয়ারছড়া ফিশারি ঘাট থেকে ১৬ জন জেলে একটি ট্রলারযোগে গভীর বঙ্গোপসাগরে মাছ ধরতে যায়। গত ৫ অক্টোবর সন্ধ্যায় ৩টি ট্রলারে করে অজ্ঞাত সন্ত্রাসীরা জেলেদের ওপর আক্রমণ করে মারধরের পর তাদের ট্রলারের ডেকের ভেতরে বন্দী করে রাখে।

গত ৭ অক্টোবর ভোর ৪টার দিকে সন্ত্রাসী দল জেলেদের বঙ্গোপসাগরের মিয়ানমার অংশে একটি চরে ছেড়ে দেয়। পরে জেলেরা মিয়ানমারের বেসামরিক জনগণের মাধ্যমে আরাকান আর্মির সঙ্গে যোগাযোগ করে এবং তাদের কাছে স্বেচ্ছায় আত্মসমর্পণ করে।

Advertisement

জেলেরা প্রায় ৬ দিন আরাকান আর্মির হেফাজতে থাকার পর গত ১৩ অক্টোবর তাদের আটকের বিষয়টি বিজিবিকে অবহিত করে।

এ প্রেক্ষিতে বিজিবির টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) মিয়ানমার আরাকান আর্মির সঙ্গে যোগাযোগের মাধ্যমে ১৪ অক্টোবর সন্ধ্যায় নাফ নদী দিয়ে ১৬ জন জেলেকে বাংলাদেশে ফেরত আনে।

ফিরে আসা বাংলাদেশি নাগরিকরা হলেন-কক্সবাজারের রামু উপজেলার তুরিঙ্গাকাটা গ্রামের প্রয়াত হোসেন আহমেদের ছেলে মো. ইসমাইল (২৭), কক্সবাজার সদরের প্রয়াত কেফায়েত উল্লাহর ছেলে আব্দুল হাফেজ (২৮), প্রয়াত হাবিবুর রহমানের ছেলে আজিজুর রহমান (৪৫), প্রয়াত অলি আহমদের ছেলে আবু হেনা (৪০), প্রয়াত ঠান্ডু মিয়ার ছেলে আলী (৪০), মোস্তাকের ছেলে আরাফাত (৩০), তোফাজ্জলের ছেলে মো. হেলাল (২৮), প্রয়াত নূর মোহাম্মদের ছেলে আমান উল্লাহ (৫০), মো. ওয়ারেজের ছেলে নবী হোসেন (২৮), প্রয়াত মুকবুল আহমেদের ছেলে মো. সলিমুল্লাহ (৪৫), প্রয়াত আমির হোসেনের ছেলে মো. ইউনুস (৫২), মোহাম্মদের ছেলে মো. সাগর (২২), আলী আকবরের ছেলে মো. সেলিম (২৮), মোস্তাক আহমদের ছেলে দিল মোহাম্মদ (২৭) এবং প্রয়াত মুকবুল হোসেনের ছেলে রহিম উল্লাহ (৫২) ও মো. জয়নাল (৫৫)।

পরবর্তীতে ফিরিয়ে আনা ১৬ জেলেকে তাদের আত্মীয়-স্বজনের সঙ্গে যোগাযোগের পর পরিবারের কাছে হস্তান্তর করে বিজিবি।

Advertisement

টিটি/এমআইএইচএস/এমএস