বিনোদন

বাড়ছে বিএফডিসি কমপ্লেক্স নির্মাণের মেয়াদ ও বাজেট

চলচ্চিত্রের উন্নয়নকল্পে ২০১৮ সালে ‘বিএফডিসি কমপ্লেক্স’ নির্মাণের ঘোষণা দেয় বিগত আওয়ামী লীগ সরকার। ২০২১ সালের মধ্যে বহুমুখী ভবনটির নির্মাণকাজ সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলচ্চিত্রের উন্নয়নে ভবনটি বড় ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেছিলেন তিনি।

Advertisement

২০২১ সালে নানা কারণে এর নির্মাণকাজ শেষ হয়নি। পরে তা বাড়িয়ে ২০২৪ সালের জুনে আনা হয়। সে অনুযায়ী ২০২৩ সালের ২০ আগস্ট গণভবন থেকে ভার্চুয়ালি বিএফডিসি কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তরও উদ্বোধন করেন শেখ হাসিনা।

আরও পড়ুনএফডিসিতে নির্মিত হলো ৩ কোটি টাকার নান্দনিক মসজিদ

তবে নির্দিষ্ট সময়ে শেষ হয়নি ভবনটির নির্মাণকাজ। ঘোষণার পর বেশ কয়েকবার নকশা পরিবর্তন হয়েছে। করোনা মহামারির কারণেও বিলম্বিত হয়েছে কাজ। খোঁজ নিয়ে দেখা গেল, প্রকল্পটি অনুমোদনের পাঁচ বছর শেষে ভবনটির চতুর্থ তলার (লিফটের পাঁচ) নির্মাণ কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। এর নির্মাণকাজ শেষ হতে লাগবে আরও বেশ অনেকটা সময়। তাই সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দ্বিতীয় দফায় মেয়াদ বৃদ্ধির আবেদন করা হয়েছে। সেইসঙ্গে এই প্রকল্পের বাজেট বাড়ানোর জন্যও আবেদন করা হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২১ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি শেষ করার কথা ছিল। তবে প্রকল্প পরিচালক, পরামর্শক, ঠিকাদার নিয়োগে বিলম্ব, কোভিড-১৯ মহামারির কারণে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় আগের ব্যয় ঠিক রেখেই প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়। এই সময়েও কাজ শেষ না হওয়ায় নির্মাণের মেয়াদ ২০২৬ সালের জুন পর্যন্ত করতে ডিপিপি সংশোধন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

এই কমপ্লেক্স নির্মাণের সহকারী সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (প্ল্যান্ট এন্ড মেশিনারিজ) মনিরুজ্জামান খান। জাগো নিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘করোনাসহ নানা কারণে ২০২৪ সালে নির্ধারিত যে সময় সে সময়ে বিএফডিসি কমপ্লেক্সটির নির্মাণকাজ শেষ করা সম্ভব হয়নি। তাই নতুন করে এই প্রকল্পের মেয়াদ আরও দুই বছর বাড়ানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। যেহেতু নির্মাণের সময়টা বাড়ছে তাই এর ব্যায়টাও বাড়বে। সেজন্য বাজেটও বাড়ানোর আবেদন করা হয়েছে।’

২০২৬ সালের জুনে বিএফডিসি কমপ্লেক্সের নির্মাণকাজ শেষ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন এই কর্মকর্তা।

এ প্রকল্পের জন্য একনেক অনুমোদন দেয় ৩২২ কোটি ৭৭ লাখ ৮৬ হাজার টাকা। বিএফডিসির ভেতরে ৯৪ কাঠার জমির ওপর ১২তলা বিশিষ্ট বহুমুখী এ ভবনে থাকছে তিনটি বেজমেন্ট। যেখানে একসঙ্গে ৩০০ গাড়ি পার্ক করা যাবে। এ ছাড়া থাকছে তিন ও দুই স্ক্রিনবিশিষ্ট দুটি সিনেপ্লেক্স। আরও থাকবে এফডিসির মূল কার্যালয়, ফিল্ম আর্কাইভ, চলচ্চিত্র জাদুঘর, রিহার্সাল রুম, আবাসিক হোটেল, শপিং মল, সুইমিংপুল ও ব্যায়ামাগার।

এলএ/জেআইএম

Advertisement