কৃষি ও প্রকৃতি

যেভাবে পেঁপে চাষ করলে লাভবান হবেন

অভিনব ও আধুনিক পদ্ধতিতে চাষ করলে দ্রুত সফল হওয়া যায়। দেশের বেশিরভাগ অঞ্চলে কৃষকেরা পেঁপে চাষ করেন। বাজারে সব সময় পেঁপের চাহিদা থাকে। কারণ অনেক রোগের ক্ষেত্রে পেঁপে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তাই জেনে নিন, ভালো ফলন পেতে পেঁপে চাষে কৃষকদের কী কী করতে হবে।

Advertisement

মাটি ও জলবায়ুবছরের ১২ মাস পেঁপে চাষ করা যায়। ৩৮-৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পেঁপে চাষের জন্য উপযুক্ত। তাপপ্রবাহ ও তুষারপাতের কারণে ফলনের ক্ষতি হয়। ৬.৫ থেকে ৭.৫ পিএইচ মান দোআঁশ মাটি পেঁপে চাষের জন্য ভালো। কৃষকেরা পেঁপের পাশাপাশি ডাল, মটরশুঁটি, মেথি, ছোলা, শিম, সয়াবিন ইত্যাদি রোপণ করতে পারেন।

যেভাবে চাষপেঁপে চাষ করতে নার্সারিতে গাছের চারা রোপণ করতে হয়। এজন্য প্রতি হেক্টরে ৫০০ গ্রাম বীজ দরকার। গাছের সঠিক বৃদ্ধির পর জমিতে প্রতিস্থাপন করতে হয়। জমিতে ১ ফুট দূরত্বে গাছ লাগাতে হবে। এতে উৎপাদন বাড়ে। নার্সারির ভেতরে ছত্রাকনাশক দিয়ে গাছপালা পরিশোধন করতে হয়।

আরও পড়ুনকরলা চাষে কম খরচে বেশি লাভকালীগঞ্জে বাণিজ্যিক পেঁপে চাষে সফল কৃষক

ফল সংগ্রহচারা রোপণের পর গাছ পূর্ণ হয়। ফল পুরোপুরি পরিপক্ব হয়। ফলের ওপরের অংশ হলুদ হতে শুরু করে। তখন ফল সংগ্রহ করতে হয়। চাষিদের ডালপালাসহ পেঁপে ফল সংগ্রহ করতে হবে। প্লাক করার পর ফল আলাদা করে পচা ফল তুলে নিতে হবে।

Advertisement

চাষে লাভএকটি পেঁপে গাছ থেকে ১ মৌসুমে ৪০ কেজি পর্যন্ত ফল পাওয়া যায়। ১ হেক্টর জমিতে যদি ২০০০ গাছ লাগানো হয়, তাহলে সে অনুযায়ী ১ মৌসুমে পেঁপে ফসল থেকে ৮০০ কুইন্টাল কেজি পর্যন্ত ফল পাওয়া যায়। বাজারে পেঁপের দাম অনুযায়ী ১ হেক্টর জমিতে চাষ করে লাখ লাখ টাকা আয় করা যেতে পারে।

এসইউ/জেআইএম