জাতীয়

মানোন্নয়ন নীতিমালায় অঞ্চলভিত্তিক শিল্পায়নে গুরুত্ব দিতে হবে

জাতীয় মানোন্নয়ন নীতিমালা প্রণয়ণের তাগিদ দিয়ে শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, জাতীয় মানোন্নয়ন নীতিমালা করা প্রয়োজন। এ নীতিমালায় দেশের অঞ্চলভিত্তিক এবং চাহিদাভিত্তিক শিল্পায়নের উপর গুরুত্ব আরোপ করতে হবে।

Advertisement

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি অডিটোরিয়ামে বিশ্ব মান দিবস আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল হাসিব চৌধুরী, বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের প্রশাসক মো. হাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিএসটিআইয়ের মহাপরিচালক এস এম ফেরদৌস আলম।

তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি পণ্য যেন দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সমাদৃত হয় আমাদেরকে সে লক্ষ্যে সেভাবে কাজ করতে হবে। কিভাবে দ্রুত মানোন্নয়ন নীতিমালা প্রণয়ন করা যায় তা নিয়েও কাজ করতে হবে।

Advertisement

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সঙ্গে সংগতি রেখে মান প্রণয়নের পাশাপাশি দেশীয় এবং দেশের অভ্যন্তরে অঞ্চলভিত্তিক শিল্পকে প্রধান্য দিয়ে মান প্রণয়ন করতে হবে। ইজিবাইকের মান প্রণয়ন করা গেলে এবং মানের আওতায় আনা গেলে দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে। এ ধরনের বিষয়গুলোকে প্রধান্য দিতে হবে।

এফবিসিসিআইয়ের প্রশাসক বলেন, বিএসটিআই বিভিন্ন দেশের মান প্রতিষ্ঠান বা সমধর্মী প্রতিষ্ঠানের সঙ্গে যেসব সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে সেগুলোকে মিউচুয়াল রিকগনিশন এগ্রিমেন্টে রুপান্তর করতে পারলে এ থেকে বেশি সুবিধা পাওয়া সম্ভব হবে।

বিএসটিআই'র উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে মহাপরিচালক বলেন, বিএসটিআই'র মানচিহ্ন নকল ও অবৈধ ব্যবহার প্রতিরোধে অনলাইন কিউআর কোড সম্বলিত লাইসেন্স প্রদান, পণ্যের হালাল সনদ প্রদান, স্বর্ণের বিশুদ্ধতা যাচাইপূর্বক সনদ প্রদান শুরু করেছে। মাঠ পর্যায়ে বিএসটিআইয়ের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে ১০টি আঞ্চলিক কার্যালয় চালু, নতুন জনবল সৃজন, পণ্য পরীক্ষার জন্য আন্তর্জাতিকমানের নতুন নতুন ল্যাবরেটরি স্থাপন এবং বিদ্যমান ল্যবরেটরিসমূহে নতুন নতুন পণ্য পরীক্ষণ প্যারামিটার সংযুক্তিকরণের কার্যক্রম চলছে।

এনএইচ/এসআইটি/জিকেএস

Advertisement