শিক্ষা

কারিগরি বোর্ডে পাসের হার ৮৮.০৯, জিপিএ-৫ পেলেন ৪৯২২ জন

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৮৮ দশমিক ৯ শতাংশ। এ বছর কারিগরি বোর্ডের অধীনে সারাদেশে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৯২২ জন।

Advertisement

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলাফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে, তা থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর কারিগরি বোর্ডের অধীনে সারাদেশের ১ হাজার ৮১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ১৪ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে পাস করেছেন ১ লাখ ৭৫৬ জন। ছাত্রদের পাসের হার ৮৬.২০ শতাংশ এবং ছাত্রীদের ৯৩ দশমিক ০৩ শতাংশ। জিপিএপি-৫ পেয়েছেন মোট ৪ হাজার ৯২২ জন। তাদের মধ্যে ছাত্র ১ হাজার ৫৩০ এবং ছাত্রী ৩ হাজার ৩৯২ জন।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী- ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

Advertisement

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। তবে স্থগিত পরীক্ষাগুলো না নিতে আন্দোলনে নামেন একদল পরীক্ষার্থী

তাদের দাবি ছিল, উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা বন্ধ থাকার বিষয়টি তাদের মানসিক চাপে ফেলেছে। তাই অবশিষ্ট পরীক্ষাগুলো বাতিল করতে হবে। একপর্যায়ে পরীক্ষার্থীদের আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করা হয়।

বাতিল পরীক্ষাগুলোতে এসএসসি পরীক্ষায় শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে এইচএসসিতেও একই নম্বর দিয়ে ফল তৈরি করেছে শিক্ষা বোর্ড। তাছাড়া বিভাগ ও বিষয়ে মিল না থাকলে সেক্ষেত্রে সাবজেক্ট ম্যাপিং নীতিমালা অনুসরণ করা হয়েছে।

এএএইচ/এমআইএইচএস/এমএএইচ/জিকেএস

Advertisement