খেলাধুলা

আইসিসির সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটার হলেন কামিন্দু

সেপ্টেম্বর মাসে টেস্ট ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার কামিন্দু মেন্ডিস। তিনি পেছনে ফেলেছেন স্বদেশি প্রভাত জয়সুরিয়া এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে।

Advertisement

২৬ বছর বয়সী কামিন্দু গত মাসে চার টেস্টে ৯০.২০ গড়ে ৪৫১ রান করেছেন। তার মাস শুরু হয় ইংল্যান্ডে গুরুত্বপূর্ন ৭৪ এবং ৬৪ রানের দুটি ইনিংস দিয়ে। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়েছেন।

গলে প্রথম টেস্টে কঠিন পিচে ১১৪ রানের লড়াকু এক ইনিংস খেলেন কামিন্দু। দ্বিতীয় টেস্টে খেলে বসেন ক্যারিয়ারসেরা ১৮২ রানের ইনিংস। ওই টেস্টে ইনিংস ব্যবধানে জেতে শ্রীলঙ্কা।

শুধু তাই নয়। ক্যারিয়ারের প্রথম আট টেস্টের সবকটিতে কমপক্ষে একটি ফিফটি হাঁকানো প্রথম ব্যাটার কামিন্দু। একইসঙ্গে ৭৫ বছরের ইতিহাসে টেস্টে দ্রুততম ১ হাজার রানের মাইলফলকও গড়েছেন তিনি।

Advertisement

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম আজ সোমবার প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কামিন্দু পুরুষদের ক্রিকেটে এবং ইংল্যান্ডের ব্যাটার টেমি বাউমন্ট নারী বিভাগে আইসিসির মাসসেরা ক্রিকেটার হয়েছেন।

বাউমন্ট সেরার পুরস্কার জেতেন সংক্ষিপ্ত সংস্করণের পারফরফম্যান্স দিয়ে। সেপ্টেম্বরে দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে ৫ ম্যাচে তিনি করেন ২৭৯ রান।

এর আগে চলতি বছরের মার্চে সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন কামিন্দু। আর বাউমন্ট প্রথমবার এই স্বীকৃতিটি পেয়েছিলেন আড়াই বছর আগে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে।

এমএমআর/জিকেএস

Advertisement