তথ্যপ্রযুক্তি

চালক ছাড়াই চলবে টেসলার নতুন গাড়ি

এবার চালক ছাড়াই চলবে গাড়ি। সম্পূর্ণ কৃত্রিম বুদ্ধিমত্তার উপর গড়ে উঠেছ এই অত্যাধুনিক ট্যাক্সি এবং বাস। একটি এআই ইভেন্টে এসে নতুন অত্যাধুনিক গাড়ির মডেলের প্রদর্শনী করলেন ইলন মাস্ক। ইলন মাস্ক নিজেও এই গাড়ি চালিয়ে দেখান। ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এই ইভেন্টে ইলন মাস্ক প্রথম বিশ্বের সরবারে প্রদর্শিত করেন রোবোভ্যান এবং রোবোট্যাক্সির। টেসলা এই ইভেন্টের নাম দিয়েছিলেন উই, রোবোট। এই ইভেন্টে তারা জানান যে টেসলা কোনো গাড়ি নির্মাতা নয়, বরং তারা আসলে এআই রোবোটিকস কোম্পানি।

Advertisement

আরও পড়ুন গাড়ির হেডলাইটের হাই বিম-লো বিম কখন কোনটা ব্যবহার করবেন 

টেসলার নতুন রোবোট্যাক্সি, যা লি অটোনোমাস রোবোট্যাক্সি নামে পরিচিত, একটি বৈপ্লবিক পরিবহন ব্যবস্থা। এই রোবোট্যাক্সি গাড়ি হিসেবে কাজ করবে এবং এটি সম্পূর্ণরূপে স্বায়ত্তশাসিত, অর্থাৎ ড্রাইভার ছাড়াই চলবে। এই গাড়িতে কোনো স্টিয়ারিং হুইল তো নেইই, বরং ব্রেক বা অ্যাক্সিলেটরের জন্য কোনো পেডালও নেই।

টেসলার রোবোট্যাক্সি লেভেল ৫ অটোনমি প্রযুক্তি ব্যবহার করে, যা একে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম করে। এটি কম খরচে যাত্রী পরিবহন করতে সক্ষম হবে, যা যাত্রীদের জন্য সাশ্রয়ী হবে।গাড়ির ডিজাইনটি অপ্টিমাইজড হবে, যাতে এটি বেশি সংখ্যক যাত্রী পরিবহন করতে পারে এবং ভেতরে অধিক স্থান থাকে।

এটি একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে, যা ব্যবহারকারীদের জন্য সহজে অ্যাক্সেসযোগ্য করবে। টেসলা নিরাপত্তা প্রযুক্তিতে বিশেষ জোর দেয়, যাতে দুর্ঘটনার সম্ভাবনা কমে যায়। ইলন মাস্ক জানিয়েছেন এই রোবোট্যাক্সির নির্মাণ শুরু হবে ২০২৬ সাল থেকে। একইসঙ্গে এই গাড়ি বাজারে আসবে ৩০ হাজার ডলারেরও কম দামে।

Advertisement

আরও পড়ুন কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং প্রয়োজন?  গাড়িতে মরিচা ধরা রোধ করবেন যেভাবে 

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জিকেএস