ক্যাম্পাস

জাবি শিক্ষার্থীকে ছুরিকাঘাত, নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হল গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ছিনতাইকারীর ছুরিকাঘাতের শিকার হয়েছেন রাসেল হোসেন নামের এক শিক্ষার্থী। এ ঘটনায় নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

Advertisement

রোববার (১৩ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শনিবার (১২ অক্টোবর) রাত ৮টায় মীর মশাররফ হোসেন হল গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ছিনতাইকারীর ছুরিকাঘাতে রাসেল আহত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ৫০তম ব্যাচ ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক ছাত্র। বর্তমানে তিনি সাভারের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনা নিয়ে শুরু থেকে নতুন প্রশাসনকে জানিয়েছি। সাবধান করেছি। কিন্তু আমরা দৃশ্যমান কোনো পদক্ষেপ দেখিনি। তাই দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নবীন শিক্ষার্থীরা এসে যাতে কোনো ধরনের ভোগান্তিতে না পড়ে, সেটাও নিশ্চিত করতে হবে।’

Advertisement

ইতিহাস বিভাগের শাকিল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ছিনতাইয়ের ঘটনার প্রতিবাদ নতুন না। এর আগেও অনেকবার প্রতিবাদ জানানো হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন শুধু আমাদের আশ্বস্ত করেছে, কোনো পদক্ষেপ নেয়নি। আমরা হুঁশিয়ারি করে বলতে চাই, এরপর কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জবাব দিতে হবে।’

এদিকে পুলিশ বক্স স্থাপন ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরাও। বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের (ডেইরি গেইট) সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

সৈকত ইসলাম/এসআর/জিকেএস

Advertisement