খেলাধুলা

হৃদয়কে নিয়ে ইমার্জিং এশিয়া কাপের দল ঘোষণা

এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘোষিত ‘এ’ দলে আছেন জাতীয় দলের নিয়মিত ক্রিকেটার তাওহিদ হৃদয়।

Advertisement

আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন আকবর আলী। আসরটি অনুষ্ঠিত হবে ওমানের মাসকাটে।

ঘোষিত স্কোয়াডে আছেন সদ্য সমাপ্ত ভারত সিরিজে যাওয়া পারভেজ হোসেন ইমন ও রাকিবুল হাসান। ১৫ সদস্যের ৮ জনেরই জাতীয় দলে খেলার অভিজ্ঞতা আছে।

টি-টোয়েন্টি ফরম্যাটের এই টুর্নামেন্টে খেলার কথা ছিল না হৃদয়ের। আফিফ হোসেন ধ্রুব ছুটিতে থাকায় ডানহাতি টাইগার ব্যাটারকে দলে নিয়েছে বাংলাদেশ।

Advertisement

এই টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে এ-গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, আফগানিস্তান ও হংকং। বাংলাদেশের প্রথম ম্যাচ ১৮ অক্টোবর হংকংয়ের বিপক্ষে।

এরপর ২০ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ও গ্রুপের শেষ ম্যাচ শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ খেলবে ২২ অক্টোবর।

এবারই প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে ইমার্জিং এশিয়া কাপ আয়োজন করা হচ্ছে। এর আগে ৫টি আসরই হয়েছে ওয়ানডে ফরম্যাটে। ২০১৩ সালের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন পাকিস্তান। সর্বশেষ দুই আসরই জিতেছে তারা। এবার শিরোপা হ্যাটট্রিক করার লক্ষ্য নিয়ে টুর্নামেন্টে আসবে পাকিস্তান ‘এ’ দল।

টুর্নামেন্টে অংশ নেবে মোট ৮ দল। টেস্ট খেলুড়ে পাঁচটি দেশ খেলবে ‘এ’ দল নিয়ে। অন্যদিকে জাতীয় দল নিয়ে খেলবে হংকং, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

Advertisement

২৭ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টের।

বাংলাদেশ ‘এ’ দল

আকবর আলী (অধিনায়ক), সাইফ হাসান (সহ-অধিনায়ক), মোহাম্মদ নাঈম, জিশান আলম, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মাহফুজুর রহমান, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, ওয়াসি সিদ্দিকী, আবু হায়দার, রেজাউর রহমান, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

রিজার্ভ: জাকের আলী, মেহেদী হাসান, তানজিম হাসান, নাসুম আহমেদ।

এমএইচ/জিকেএস