আন্তর্জাতিক

লেবানন থেকে সব শান্তিরক্ষীকে সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু

লেবাননে শান্তিরক্ষী হিসেবে দায়িত্বরত সব সেনাকে সীমান্তবর্তী অঞ্চল থেকে সরিয়ে নিতে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর আগে শনিবার শান্তিরক্ষীদের ওপর ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয় বাংলাদেশসহ ৪০টি দেশ। এরপরই নেতানিয়াহু এসব শান্তিরক্ষীকে সরিয়ে নিতে বললেন।

Advertisement

রোববার (১৩ অক্টোবর) ইংরেজি ভাষায় দেওয়া এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বলছি, শান্তিরক্ষী সেনাদের হিজবুল্লাহর অবস্থান ও যুদ্ধ চলা এলাকা থেকে সরিয়ে নেওয়ার এখনই সময়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বারবার এই অনুরোধ জানিয়েছে। কিন্তু প্রত্যেকবার এটি প্রত্যাখ্যান করা হয়েছে। এর মাধ্যমে হিজবুল্লাহ সেনাদের নিরাপত্তা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় মহাসচিব এখনই শান্তিরক্ষীদের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিন। দ্রুত সময়ে তাদের সরানোর এখনই সময়। আপনি শান্তিরক্ষীদের সরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়ে তাদের হিজবুল্লাহর জিম্মি বানাচ্ছেন। এটি বিভিন্ন দেশের সেনাসদস্যদের পাশাপাশি ইসরায়েলি সেনাদের জীবনকেও ঝুঁকিতে ফেলছে।

গত কয়েকদিনে শান্তিরক্ষীদের অবস্থান লক্ষ্য করে একাধিকবার হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। এতে বেশ কয়েকজন শান্তিরক্ষী আহত হয়েছেন। শান্তিরক্ষীরা আহত হওয়ার পর পশ্চিমা দেশগুলো ইসরায়েলের নিন্দা জানিয়েছে।

Advertisement

এদিকে, লেবাননে জাতিসংঘের মোতায়েন করা সেনারা আহত হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, শান্তিরক্ষীরা আহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করছি। এমন ঘটনা যেন আর না ঘটে, তার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে ইসরায়েল। তবে এর সবচেয়ে সহজ উপায় হচ্ছে, শান্তিরক্ষীদের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেওয়া।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এসএএইচ

Advertisement