দেশজুড়ে

এক রাতের ইলিশমেলায় ক্রেতাদের উপচে পড়া ভিড়

মাদারীপুরে একরাতের ইলিশমেলায় ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। মাত্র কয়েক ঘণ্টায় কোটি টাকার ইলিশ বেচা-কেনা হয়েছে। শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত চলে এই ইলিশমেলা।

Advertisement

মাদারীপুর শহরের প্রধান বাণিজ্যিক কেন্দ্র পুরানবাজার মাছের আড়ৎ, মস্তফাপুরের পাইকারি মৎস্য আড়ৎ, রাজৈর উপজেলার টেকেরহাট বন্দরসহ জেলার বিভিন্ন বাজারে ইলিশ বেচার মহোৎসব চলে। আগামী ২২ দিন ইলিশ কেনা-বেচা ও বাজারজাত বন্ধ থাকায় এই ইলিশ মেলা অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সন্ধ্যা থেকেই শহরের পুরানবাজার মাছের আড়তে ইলিশ মাছ নিয়ে পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা। ক্রেতারাও আসতে শুরু করেন ছোট-বড় সাইজের ইলিশ কিনতে। পুরুষের পাশাপাশি নারীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এক কেজি সাইজের ইলিশের দাম ছিল ১৬০০ থেকে ২ হাজার টাকা, এক কেজি থেকে ছোট মাছের দাম ছিল ১২০০ থেকে ১৫০০ টাকা। এক কেজির বেশি সাইজের মাছের দাম ছিল ২ হাজার থেকে ২৮০০ টাকা।

মাছ কিনতে আসা দেলোয়ার হোসেন বলেন, গতবারের চেয়ে এবার ইলিশ মেলায় মাছের দাম বেশি। তবুও পাঁচ কেজি কিনেছি। আমার ছেলে ইলিশ মাছ অনেক পছন্দ করে, তাই কিনলাম।

Advertisement

পুরানবাজারের ইলিশ মাছ ব্যবসায়ী সুজন বর্মন বলেন, আমার মজুতে যে ইলিশ ছিল, তা সব বিক্রি করে দিয়েছি। কারণ আগামী ২২ দিন ইলিশ মাছ কেনাবেচা করা যাবে না।

মাদারীপুর পুরানবাজার মাছ ব্যবসায়ী সমিতির সভাপতি মোছলেম উদ্দিন বলেন, প্রতি বছর নিষিদ্ধ সময়ের আগের রাতে ইলিশ মাছ বিক্রির ধুম পড়ে। এবারো তাই হয়েছে। বিক্রিও খুব ভালো হয়েছে।

মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. হাদিউজ্জামান বলেন, এ বছর ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম। তাই সারাদেশের মতো মাদারীপুরেও ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ থাকবে। যদি কেউ এইসব করে তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আয়শা সিদ্দিকা আকাশী/এফএ/জেআইএম

Advertisement