দেশজুড়ে

দিনাজপুরে কুয়াশায় শীতের আমেজ

দিনাজপুরে আশ্বিনের একেবারে শেষ সময় এসে কিছুটা ঘন কুয়াশার দেখা মিলেছে। রোববার (১৩ অক্টোবর) ভোর ৫টা থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত এই কুয়াশার দেখা মেলে। এ সময় জেলার মহাসড়কে দূরপাল্লার যানবাহনসহ সব ধরনের যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

Advertisement

ভোরে ধোঁয়া ধোঁয়া কুয়াশার সিগ্ধতার মাখামাখিতে দিনাজপুরে এখন এক অন্য রকম প্রাকৃতিক পরিবেশ বিরাজ করছে। কুয়াশা মাখা মনোরম পরিবেশ উপভোগ করে উচ্ছ্বসিত হয়েছেন ভোরে ফজরের নামাজের মুসল্লি, হাঁটতে বের হওয়া মানুষসহ কাজে বের হওয়া শ্রমিকরা।

এদিকে কুয়াশা দেখে এবার এখনই শীতের তীব্রতা বাড়তে শুরু করতে পারে বলে অনেকে মনে করছেন। তবে এখনো ফ্যান চালাতে হচ্ছে।

সদর উপজেলার মিস্ত্রিপাড়া গ্রামের মো. মুন্না বলেন, আজ কিছুটা কুয়াশা দেখা গেছে। তবে গরম কমেনি। এখনো ফ্যান চালাতে হচ্ছে। আজকের দিনে কুয়াশা স্মরণ করিয়ে দেয় যে শীত আসছে।

Advertisement

ফজরের নামাজ শেষ করে বের হওয়ার সময় মুসল্লি সবুজ বলেন, গত বছর আশ্বিন মাসের মাঝামাঝি সময় কুশায়া পড়েছিল। এবার একটু দেরিতেই কুয়াশা দেখলাম। শীতের প্রভাব হয়তো আসছে। কয়েকদিন আগে বৃষ্টি, তারপরই গরম ও কুয়াশা। এসব মিলিয়ে আমাদের এই বাংলাদেশের ছয় ঋতুর কিছুটা পরিবর্তন ঘটছে।

সদর উপজেলার জিয়াপুকুর গ্রামের নুরুল ইসলাম বলেন, এবার আশ্বিন মাসের একেবারে শেষে এসে কুশায়া পড়তে শুরু করেছে। আজকে যে কুয়াশা পড়েছে তা অন্যান্যবারের চেয়ে কম।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের কর্মকর্তা তোফাজ্জুর রহমান বলেন, এ সময় এমন কুয়াশা স্বাভাবিক বিষয়। তবে দিনাজপুরে তাপমাত্রা ২৪-২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

এফএ/এএসএম

Advertisement