রাজনীতি

নির্বাচনে ‘না ভোট’ চালু করতে হবে: রুহিন হোসেন

অন্তর্বর্তী সরকার কেন অপেক্ষা করছে প্রশ্ন রেখেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

Advertisement

অন্তর্বর্তী সরকার কেন অপেক্ষা করছে প্রশ্ন তুলে রুহিন বলেন, নির্বাচনকালীন সরকার ফিরিয়ে আনা। নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া ও প্রচলিত ব্যবস্থা পরিবর্তন করে আনুপাতিক ব্যবস্থা জরুরি। দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট এবং প্রাদেশিক সরকার নিয়ে আলোচনা হতে পারে জানিয়ে তিনি বলেন, জাতীয় নির্বাচনে ‘না ভোট’ প্রবর্তন করতে হবে।

শনিবার (১২ অক্টোবর) সকাল ১০টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন তিনি। ‘নির্বাচন কমিশনে কেমন সংস্কার চাই’ শিরোনামে এ সেমিনারের আয়োজন করে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ছিলেন নির্বাচন কমিশন সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার। অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

Advertisement

রুহিন হোসেন প্রিন্স বলেন, প্রথমে উনারা এসে বললেন সংস্কার অনেকগুলো কাজ করবেন। তিনমাস সময় দেওয়া হলো, এসময় পরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলবে। উনারা এখনো রাজনৈতিক দলের সঙ্গে আলাপ করবেন না। তাহলে কি কালক্ষেপণ? এ তিনমাস সময় লাগার তো কথা না?

তাদের কাছ থেকে সুস্পষ্ট কথা শুনতে চাই জানিয়ে তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য যতটুকু প্রয়োজন ততটুকু সংবিধান সংস্কার করবে। অনেকদিন ধরে দেশে যে সংকট সেই ব্যবস্থা উচ্ছেদের আকাঙ্ক্ষা আমরা করলাম। স্বাধীন দক্ষ নিরপেক্ষ নির্বাচন কমিশন চাই।

এমওএস/এমএএইচ/জেআইএম

Advertisement