জাতীয়

শুভেচ্ছা সফরে বাংলাদেশে পৌঁছেছে চীনের নৌবাহিনীর দুটি জাহাজ

চারদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসে পৌঁছেছে চীনের নৌবাহিনীর জাহাজ ‘চি জি গুয়াং’ এবং ‘জিং গ্যাং শান’। শনিবার (১২ অক্টোবর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

আইএসপিআর জানায়, চীনা নৌবাহিনীর সফরকারী জাহাজ দুটির মধ্যে একটি জাহাজ ‘চি জি গুয়াং’ শনিবার (১২ অক্টোবর) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের পক্ষ থেকে চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আসাদুজ্জামান জাহাজটিকে স্বাগত জানায়।

এসময় নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে। জাহাজটিকে স্বাগত জানাতে অন্যান্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত চীন দূতাবাসের রাষ্ট্রদূত এবং অন্যান্য প্রতিনিধিসহ নৌবাহিনীর স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সফরকারী অপর জাহাজ ‘জিং গ্যাং শান’ সফরকালে চট্টগ্রাম বহিঃনোঙ্গরে অবস্থান করবে। এর আগে জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বানৌজা সমুদ্র অভিযান তাদের অভ্যর্থনা জানায়।

Advertisement

আইএসপিআর আরও জানায়, চীন নৌবাহিনীর ফ্লিট কমান্ডার রিয়ার অ্যাডমিরাল ঝাই বাউরান ও রিয়ার অ্যাডমিরাল সান ঝংগির নেতৃত্বে চীনা নৌবাহিনীর জাহাজ ‘চি জি গুয়াং’ (১৬৩.৫ মিটার দৈর্ঘ্য) এবং ‘জিং গ্যাং শান’ (২১০ মিটার দৈর্ঘ্য) বাংলাদেশে শুভেচ্ছা সফরে আসে।

আইএসপিআর জানায়, বাংলাদেশে অবস্থানকালে চীন নৌবাহিনীর ফ্লিট কমান্ডার, জাহাজের অধিনায়ক, বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের রাষ্ট্রদূত ও অন্যান্য কর্মকর্তাসহ একটি প্রতিনিধিদল কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কামান্ডার বিএন ফ্লিট, চেয়ারম্যান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও বাংলাদেশ নেভাল একাডেমির কমান্ড্যান্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

চট্টগ্রাম নৌ অঞ্চলে অবস্থানকালীন জাহাজের অফিসার, নাবিক ও প্রশিক্ষণার্থীরা চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক ও দর্শনীয় স্থান, বানৌজা ঈশা খান, বাংলাদেশ নেভাল একাডেমি এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত বিএন আশার আলো স্কুল পরিদর্শন করবেন।

এছাড়া বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরাও ‘চি জি গুয়াং’ জাহাজটি পরিদর্শন করবেন।

Advertisement

চীনা নৌবাহিনী জাহাজের চট্টগ্রাম সফরের ফলে দুই দেশের মধ্যকার সৌহার্দ্যপূর্ণ দ্বি-পাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করবে।

শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ১৫ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে।

টিটি/এমএইচআর/জেআইএম