জাতীয়

অবহেলিত রংপুরের উন্নয়নে ৫ দাবি ছাত্র জনতার

বছরের পর বছর ধরে অবহেলিত থাকা উত্তর জনপদের মানুষের ভাগ্য উন্নয়নে ৫ দফা দাবি জানিয়েছে রংপুর বিভাগের ছাত্র জনতা।

Advertisement

শনিবার (১২ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। মানববন্ধনে ঢাকায় অবস্থানরত রংপুর বিভাগের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা আঞ্চলিক বৈষম্যের বিরুদ্ধে। মঙ্গাপীড়িত রংপুরের প্রায় সব জেলার মানুষই বন্যার সময় কষ্টে দিন কাটায়। বছরে দুই বার বন্যা হয়। খরায় পানির অভাবে চাষাবাদ ব্যহত হয়। জাতীয় উন্নয়ন বাজেটে ২ শতাংশ বাজেটও একটা পুরো বিভাগের জন্য বরাদ্দ থাকে না। অথচ সব থেকে বেশি বরাদ্দ থাকা দরকার এই জনপদের জন্য। শিল্পায়নের বুলি সব সরকারই আওড়াচ্ছেন গত পঞ্চাশ বছর ধরে। কিন্তু কাজের কাজ কিছুই হয় নাই এখনো।

রংপুর বিভাগ ছাত্র জনতার মুখপাত্র মিফতাহুল মারুফ বলেন, দেশে গার্মেন্টস শিল্পের বড় জনশক্তি আসে রংপুর অঞ্চল থেকে অথচ সেই অঞ্চলেই কোন শিল্পায়ন নাই, গ্যাস সংযোগ নাই। বছরের পর বছর ধরে অবহেলিত ছিল এ জনপদের মানুষ। কাজেই এখন সরকারের উচিত হবে বিশেষ বিবেচনায় স্পেশাল বরাদ্দ নির্ধারণ করে উত্তরবঙ্গের উন্নয়নে হাত দেওয়া। আর তা অতি দ্রুত সময়ের মধ্যে। বন্যা ও খরা মোকাবিলা করতে ও পানি সম্পদের সুস্থ ব্যবস্থাপনার স্বার্থে তিস্তা মহাপ্রকল্পের বাস্তবায়ন করতে হবে। এর জন্য বরাদ্দ নিশ্চিত করতে হবে। বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইপিজেড) স্থাপন করতে হবে।

Advertisement

তিনি বলেন, শহীদ আবু সাইদের রক্তের প্রতি ন্যায় বিচার করতে হবে। যে জনপদ থেকে বৈষম্য বিরোধী আন্দোলনের প্রথম শহীন হন, সেই অঞ্চল থেকে একজন প্রতিনিধিও নেই উপদেষ্টা পরিষদে। এটি আরেক বৈষম্য। কাজেই রংপুর বিভাগ থেকে অন্তত একজন উপদেষ্টা নিয়োগ দিত হবে। প্রকৃত কাজের জন্যই রংপুর অঞ্চল থেকে সরকারে প্রতিনিধি থাকা দরকার।

বিশিষ্টজনের মধ্যে কথা বলেন জাতীয় নাগরিক কমিটির সদস্য ড. আতিক মুজাহিদ, আইনের প্রভাষক রাজীব মন্ডল, ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিন ইয়ামিন মোল্লা, ঢাকা জজ কোর্টের অ্যাডভোকেট মেহেদি হাসান, শিক্ষার্থী মোহাম্মদ রাফি, গালিব শিশির প্রমুখ।

মানববন্ধন থেকে অবহেলিত রংপুর বিভাগের ভাগ্য উন্নয়নের জন্য ছাত্র জনতা ৫ টি দাবি জানান। দাবিগুলো হলো-১. তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন২. বাজেটে ন্যায্য বরাদ্দ৩. বিশেষ আর্থিক বরাদ্দসহ গ্যাস সংযোগ প্রদান৪. বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও শিল্পায়ন ৫. সব উন্নয়ন কর্মকাণ্ডের জন্য উপদেষ্টা নিয়োগ।

এমএইচএ/এসআইটি/এএসএম

Advertisement