লাইফস্টাইল

কোন ভিটামিনের অভাবে ঘন ঘন রোগে ভুগতে হয়?

ঘনঘন শরীর খারাপ হওয়া মোটেও ভালো লক্ষণ নয়। এর পেছনে লুকিয়ে থাকতে পারে কঠিন ব্যাধি। তাই কিছুদিন পরপরই শরীর খারাপ হলে অবশ্যই মেপে দেখুন আপনার শরীরে কোনো ভিটামিনের ঘাটতি আছে কি না।

Advertisement

বিশেষ করে যারা কিছুদিন পরপরই জ্বর, সর্দি-কাশি কিংবা ঠান্ডা লেগে যাওয়ার সমস্যায় ভোগেন, তারা অবশ্যই খেয়াল রাখুন দৈনিক ভিটামিন সি’র চাহিদা পূরণ করছেন কি না।

শরীরে ভিটামিন সি’র ঘাটতি হলে শরীরে সংক্রমণ বেড়ে যায়। ফলে সর্দি-কাশিসহ নানা সমস্যায় ভুগতে হতে পারে। আসলে এই ভিটামিনই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বেশ কয়েকটি খাবার নিয়মিত খেলে ভিটামিন সি’র অভাব মেটানো সম্ভব।

ভিটামিন সি’র উৎস কোন কোন খাবার? লেবুজাতীয় ফল

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতায় বাড়াতে চাইলে ভিটামিন সি সমৃদ্ধ লেবু জাতীয় বিভিন্ন ফল নিয়মিত খেতেই হবে। লেবু, কমলালেবু ছাড়াও ভিটামিন সি আছে আঙুরের মধ্যে। এছাড়া আছে আরও অনেক লেবুজাতীয় ফল যেমন- মালটা, জাম্বুরা ইত্যাদি।

Advertisement

আরও পড়ুন ডায়েট করেও কেন ওজন কমে না?ভালো জীবনসঙ্গী হওয়ার উপায় আনারস

আনারস খেলেও অনেক উপকার মিলবে। এই ফলেও আছে নানা ধরনের পুষ্টি উপকরণ। আনারসেও প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। তাই এই ফল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। আবার অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণও আছে এই ফলে। এতে দূর হবে শরীরের প্রদাহজনিত সমস্যাও।

পাকা পেঁপে

পাকা পেঁপে লিভারের স্বাস্থ্যের খুবই উপকারী। পাকা পেঁপে খেলে বডি ডিটক্স হয়। শরীরে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থও বেরিয়ে যায়। এই ফল নিয়মিত খেলে ওজন কমে। এছাড়ও এই ফল ত্বক ও চুলের জন্যেও ভালো। পাকা পেঁপে খেলে ত্বক ও চুলের জেল্লা বাড়ে। এই ফলে আছে ভিটামিন সি, যা আমাদের সার্বিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে।

পেয়ারা

প্রতিদিন একটি করে পেয়ারা খেলে কমলালেবুর থেকেও বেশি পরিমাণে ভিটামিন সি আপনার শরীরে মিলবে। কম ক্যালোরি যুক্ত এই ফল খেলে অনেক উপকার পাবেন। পেয়ারা খেলে হজমশক্তিও ভালো হয়। ওজনও নিয়ন্ত্রণে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

ব্রকোলি

ব্রকোলি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এই সবজি নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই সবজির আছে অনেক গুণ। পর্যাপ্ত ফাইবারসহ ব্রকোলিতে আছে ভিটামিন সি। এই সবজি নিয়মিত খেলে ওজন কমে আবার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

Advertisement

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/জেআইএম