জাতীয়

পূজায় সামাজিক দায়িত্ব পালন করছেন দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মী

সুষ্ঠুভাবে দুর্গাপূজা উদযাপনের লক্ষ্যে মহিলা ও শিশু মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মী পূজামণ্ডপগুলোতে সামাজিক দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে বিভাগীয় ও জেলা সমাজসেবা কার্যালয়ে একটি করে নিয়ন্ত্রণ কক্ষও (কন্ট্রেল রুম) খোলা হয়েছে।

Advertisement

এছাড়া কেন্দ্রীয়ভাবে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। সারাদেশের পূজামণ্ডপের মনিটরিং রিপোর্ট এই কট্রোল রুমে সরবরাহ করা হচ্ছে (কন্ট্রোল রুমের নাম্বার: ১০৯৮)।

শনিবার (১২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ৮৪ হাজার কর্মীবাহিনীর মধ্যে সারাদেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১ হাজার ৮৯টি অফিসের ১১ হাজার ১২৮ জন দক্ষ ও প্রশিক্ষিত কর্মকর্তা ও কর্মচারী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন। সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয়, জেলা ও উপজেলার কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও ৭০ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে যারা স্বপ্রণোদিত হয়ে পূজামন্ডপে দায়িত্ব পালন করছে।

Advertisement

আরও পড়ুন জড়িতদের বিচার দাবিতে তাঁতীবাজারে সড়ক অবরোধ

সমাজসেবা অধিদপ্তর ছাড়াও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ), শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট এবং বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্ব পালন করছেন।

দেশে মোট ৩২ হাজার পূজামণ্ডপে ৪ অক্টোবর থেকে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা, ১৩ অক্টোবর পর্যন্ত যা অব্যাহত থাকবে। প্রতিদিন ৮ ঘণ্টা করে তিন শিফটে দায়িত্ব পারন করছেন তারা।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর/সংস্থাকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া সব কর্মকর্তা/কর্মচারীর (সনাতন ধর্মের কর্মকর্তা/কর্মচারী ব্যতীত) পূজাকালীন ছুটি বাতিল করা হয়েছে।

আইএইচআর/ইএ/এএসএম

Advertisement