প্রবাস

ড্রাইভার

একদম স্মুথলি গাড়ি চলছে ১১০ কিমি:/ ঘণ্টায়... কখনো গতি একটু বেশি কখনো কিছুটা কম, কোনো বাড়তি শব্দ নেই, তোমার টুকটাক কথা বা হাসি ছাড়া...

Advertisement

বাইরে সুন্দর আবহাওয়া, গরম ঠান্ডা কোনোটারই বাড়াবাড়ি নেই, অবশ্য গাড়িতে বসে বাইরের আবহাওয়া বোঝার উপায় কম, গাড়িতে সার্বক্ষণিক এসি চলে। বাইরে ভালোভাবে বুঝতে হলে বের হতে হবে।

নির্বিঘ্নে রাস্তায় গাড়ি ছুটে চলছে... আমি খুব ভালো ড্রাইভ করি, অনেক বছরের অভিজ্ঞতা। এজন্যই কি গাড়ি ভালোভাবে চলছে? নাকি আমার গাড়িটা আসলে ভালো ব্র্যান্ডের এবং অপেক্ষাকৃত আধুনিক এজন্য ভালোভাবে চলছে? অনেক পুরনো গাড়ি হলে কি এমন ভালোভাবে চলতো? কিন্তু রাস্তাটাও তো খুবই ভালো, ১০০ কিমি:/ঘণ্টা বা তার চেয়েও বেশি গতিতে চলার উপযোগী করে বানানো, প্রশস্ত এবং নিরাপদ কয়েক স্তর এর মজবুত পিচ। এমন রাস্তায় যেকোনো দক্ষ ড্রাইভারের গাড়ি স্মুথ চলার কথা, তবে রাস্তা খারাপ হলে সেই সম্ভাবনা ছিলো না বললেই চলে। আরো আছে অনুকূল আবহাওয়া, প্রচন্ড গরমে বা ঝুম বৃষ্টিতে বা দুরন্ত ঝড় এর মধ্যে কিন্তু ড্রাইভার, গাড়ি, রাস্তা সব ভালো হলেও ঠিকঠাক গাড়ি চালানো সম্ভব হয় না। আবার যদি এমন হয় সবই ঠিক কিন্তু আমি মানে ড্রাইভার অসুস্থ, গাড়ি চালাতেই ইচ্ছে করছে না উপায় নাই বলে চালাচ্ছি তাহলেও কিন্তু গাড়ি স্মুথলি চলবে না।

বিষয়টা তাহলে কি দাঁড়ালো? রাস্তায় একটা গাড়ি স্মুথলি চলা কোনো একটা একক বিষয়ের ওপর নির্ভরশীল না, প্রয়োজনীয় সবকিছুই সহায়ক এবং অনুকূলে থাকলেই কেবল গাড়ি সুন্দরভাবে চলে, ড্রাইভিং উপভোগ্য হয় নতুবা নয়।

Advertisement

জীবনের প্রতিটা ক্ষেত্রই এমন, কেউ একজন ঠিক থাকলেই সবকিছু ঠিকথাক চলে না। সবারই যার যার জায়গায় থেকে যথাযথ সাপোর্ট দিতে হয় তাহলে প্রত্যাশিত ফল আসে। এই নীতি পরিবার, আত্মীয়, বন্ধু,সমাজ, কর্মক্ষেত্র, শিক্ষাঙ্গন, সরকার সবক্ষেত্রেই প্রযোজ্য।

একটা পরিবার ঠিকভাবে চলতে হলে পরিবারের মা, বাবা, ভাই-বোনসহ সব সদস্যকেই যার যার নিজের জায়গা থেকে সহায়ক ভূমিকা রাখতে হয়। কেউ একজন ব্যত্যয় করলে গুরুতর সমস্যা শুরু হয়...পরকীয়ারত বউ/স্বামী, মানসিক অসুস্থ স্বামী/বউ, নেশাগ্রস্ত বা বখে যাওয়া ছেলে/মেয়ে, আয়-রোজগারবিহীন সংসার দিয়ে আদর্শ পরিবার গঠন কখনোই সম্ভব না।

আবার যেমন শিক্ষা, একটি শিক্ষাঙ্গনের যথাযথ পরিবেশ, তথ্য সমৃদ্ধ বয়স উপযোগী পাঠ্য বই, অভিজ্ঞ জ্ঞানী শিক্ষক, সঠিক পদ্ধতিতে পাঠদান এবং উৎসাহী আগ্রহী শিক্ষার্থী ইত্যাদি সবকিছুর সমন্বয়েই কেবল চমৎকার ফলাফল আসে।

ঠিক তেমনি দেশ। ধরলাম গাড়ির ড্রাইভার সরকার, গাড়ি দেশ, রাস্তা জনগণ, আবহাওয়া বিরোধী পক্ষ। এখন বিচক্ষণ ব্যক্তিরা মিলিয়ে দেখেন দেশ কখনোই কারো একক অভিজ্ঞতা বা দক্ষতায় স্মুথলি চালানো সম্ভব নয়। কেউই পারবে না। একটা দেশকে স্মুথলি চালাতে হলে সবাইকেই যার যার জায়গা থেকে সুস্থ, দক্ষ ও সহায়ক হতে হবে।

Advertisement

যাই হোক, আজকের আবহাওয়া আসলেই খুবই চমৎকার এবং আমাদের গাড়ি স্মুথলি চলছে ঠিক তোমার হাসির মতো।

এমআরএম/জিকেএস