লাইফস্টাইল

অষ্টমীর সাজ হোক দিনে হালকা, রাতে নজরকাড়া

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। আজ মহাঅষ্টমী। পূজায় কী পোশাক পরবেন কিংবা কীভাবে সাজবেন এ নিয়ে ছোট-বড় সবার মনেই থাকে নানা জল্পনা-কল্পনা। ষষ্ঠী দিয়ে দুর্গাপূজা শুরুর পর তৃতীয় দিন উদযাপিত হয় অষ্টমী। আজ কীভাবে সাজবেন?

Advertisement

শারদীয় দুর্গোৎসবের আজ তৃতীয় দিন উদযাপিত হচ্ছে মহাঅষ্টমী। অষ্টমীর দিনে হালকা সাজলেও, রাতে জমকালো সাজ দিয়ে সবার চোখ ধাঁধিয়ে দিতে পারেন। কীভাবে সাবেন জেনে নিন-

কেমন পোশাক পরবেন?

অষ্টমীর সঙ্গে লাল পাড়ের সাদা শাড়ির সম্পর্ক বেশ পুরোনো। এদিন লাল রঙের শাড়িও পরতে পারেন। শাড়ি, সেলোয়ার কামিজ, গাউন বা কুর্তি যা ই পরুন না কেন তাতে সোনালি, মেরুন, লাল, নীল, বেগুনি ইত্যাদি রঙের ছাপ রাখুন।

তবে সবচেয়ে ভালো হয় যদি একটু ভারি কাজ করা লাল পাড়ের সাদা শাড়ি এক প্যাচে পরেন। এতে বাঙালিয়ানার ছাপও থাকবে আর অপরূপাও হয়ে উঠবেন আপনি।

Advertisement

আরও পড়ুন একটানা ইয়ারফোন ব্যবহারে বাড়ছে যেসব রোগের ঝুঁকি  ভালো জীবনসঙ্গী হওয়ার উপায় মেকআপ যেমন হবে

অষ্টমীতে ভারি মেকআপ করলেও বেশ ভালো লাগবে। তবে দিনের বেলায় বেশি মেকআপ ব্যবহার না করায় ভালো। শুরুতেই ক্লিংজিং মিল্ক দিয়ে পুরো মুখ পরিষ্কার করে নিন।

তারপর হালকা টোনার আর সানস্ক্রিন ব্যবহার করুন। কন্ট্রাস্ট আইশ্যাডোতে চোখ সাজান। আইলাইনার দিন মোটা করে। চোখে কাজল লাগান মোটা করে। ঠোঁট রাঙাতে পারেন লাল বা গাঢ় রঙের লিপস্টিকে।

অষ্টমীতে শাড়ি পরলে কপালে বড় বা ছোট লাল টিপ পরতে পারেন। বিবাহিতরা সিঁথিতে হালকা অথবা ভর্তি করে সিঁদুর পরুন। পায়ে পরতে পারেন লাল টুকটুকে আলতা।

এদিন ব্যবহার করতে পারেন গোল্ড প্লেটেড গয়না। চাইলে সোনার গয়নাও পরতে পারেন। বিশেষ করে বিাহিতরা অষ্টমীতে একটু ভারি বা বড়সড় গয়না পরলে সুন্দর দেখায়।

Advertisement

অষ্টমীর রাতের সাজ গর্জিয়াস রাখুন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন আর ফেস পাউডার ব্যবহার করুন। চোখের সৌন্দর্য বাড়াতে ফলস আইল্যাশ ও গাঢ় করে কাজল পরুন।

চুল বেণী করে ফুল পেঁচিয়ে দিতে পারেন। আর চাইলে খোঁপা করে একপাশে কয়েকটি গোলাপ ফুল লাগাতে পারেন। ছোট চুল হলে ছেড়ে রাখলেও ক্ষতি নেই।

জেএমএস/জিকেএস