আন্তর্জাতিক

পাকিস্তানে কয়লা খনিতে হামলা, ২০ শ্রমিক নিহত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তানে একটি কয়লা খনিতে সশস্ত্র হামলায় অন্তত ২০ জন শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়েছেন। শুক্রবার (১০ অক্টোবর) ভোররাতে ডুকি এলাকার জুনাইদ কয়লা কোম্পানির খনিতে এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

স্থানীয় পুলিশ কর্মকর্তা হুমায়ুন খান জানান, সশস্ত্র হামলাকারীরা খনিতে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে আক্রমণ চালায়। এসময় তারা রকেট ও গ্রেনেড ব্যবহার করে। হামলাকারীরা শ্রমিকদের এক জায়গায় জড়ো করে গুলি চালায় এবং খনির মেশিনপত্রও পুড়িয়ে দেয়।

ডুকির জেলা হাসপাতালে অন্তত ২০টি মরদেহ এবং ছয়জন আহত শ্রমিককে নিয়ে যাওয়া হয়েছে বলে চিকিৎসক জোহর খান শাদিজাই নিশ্চিত করেছেন।

আরও পড়ুন>>

Advertisement

পাকিস্তানে ‘র’ এজেন্ট গ্রেফতার পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত পাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষে নিহত ২০

আফগানিস্তান ও ইরানের সঙ্গে সীমান্তবর্তী একটি খনিজসমৃদ্ধ এলাকা বেলুচিস্তান। দীর্ঘদিন ধরে বিচ্ছিন্নতাবাদী সহিংসতার শিকার পাকিস্তানের প্রদেশটি। বেলুচ বিদ্রোহী গোষ্ঠীগুলো দীর্ঘদিন ধরে দাবি করে আসছে, কেন্দ্রীয় সরকার তাদের প্রাকৃতিক সম্পদের ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করছে।

তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী শুক্রবারের এই হামলার দায় স্বীকার করেনি।

এই হামলাটি এমন সময়ে ঘটলো যখন পাকিস্তান ইসলামাবাদে আসন্ন সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের আয়োজনের প্রস্তুতি নিচ্ছে। সম্মেলনে চীনের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রীও এতে অংশ নেবেন।

সম্প্রতি পাকিস্তানে নতুন করে সন্ত্রাসবাদের উত্থান দেখা যাচ্ছে। সম্প্রতি করাচিতে একটি বিদ্যুৎকেন্দ্রে কর্মরত দুজন চীনা নাগরিককে হত্যা এবং আরেকজনকে আহত করা হয়। এছাড়া, গত মাসে বেলুচিস্তানে শ্রমিকদের লক্ষ্য করে হামলা চালানো হয়, যেখানে সাতজন পাঞ্জাবি শ্রমিক নিহত হন।

Advertisement

পাকিস্তানের সরকার এই হামলাগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিলেও দেশটির নিরাপত্তা পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে।

সূত্র: রয়টার্সকেএএ/