জাতীয়

নিরাপদ সড়ক আন্দোলন জোরদারে চট্টগ্রামে পিআইজি গঠিত

‘সড়ক হোক সকলের জন্য নিরাপদ’ শ্লোগানকে সামনে রেখে জাতীয় পর্যায়ে বেসরকারি উন্নয়ন সংগঠন স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট এর উদ্যোগে নিরাপদ সড়ক আন্দোলন জোরদারে পলিসি ইনফ্লুয়েন্স গ্রুপ (পিআইজি) গঠিত হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার (১০ অক্টোবর) চট্টগ্রাম মহানগরীর একটি রেস্টুরেন্টে বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক, ছাত্র- যুবদের সমন্বয়ে গঠিত পিআইজি সদস্যদের ওরিয়েন্টেশন সভায় কলামিস্ট মুহাম্মদ মুসা খানকে আহ্বায়ক, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর জেসমিনা খানকে যুগ্ম আহ্বায়ক, দৈনিক পূর্বদেশের বার্তা প্রধান আবু মোশারফ রাসেলকে সদস্যসচিব ও তরুণ সমাজ সংগঠক সাইদুর রহমান মিন্টুকে যুগ্ম সদস্যসচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

পিআইজির অন্য সদস্যরা হলেন- যুগ্ম আহ্বায়ক এম নুর মোহাম্মদ চেয়ারম্যান, ওসমান জাহাঙ্গীর, সদস্য রাসেল উদ্দীন, তানিয়া সুলতানা, সিরাতুল মুনতাহা, রাইসুল ইসলাম, ফারজিন হোসাইন, লাবিবা ফাইরুজ, লায়লা ইয়াছমিন প্রমুখ।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর কেন্দ্রীয় কার্যকরী পর্ষদের সহ-সভাপতি ও চিটাগাং সোস্যাল ডেভেলপমেন্ট ফোরামের (সিএসডিএফ) চেয়ারপারসন এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে ওরিয়েন্টেশনে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট ঢাকার অ্যাডভোকেসি ও কমিউনিকেশনস এর প্রধান শাহেদা ফেরদৌস মুন্নী। অতিথি হিসেবে ছিলেন সাংবাদিক ও জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব’র চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, চিটাগাং সোস্যাল ডেভেলপমেন্ট ফোরামের সাধারণ সম্পাদক ও নারী নেত্রী জেসমিন সুলতানা পারু।

Advertisement

আলোচনায় অংশ নেন ক্যাব চট্টগ্রাম মহানগরের যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিম জাহাঙ্গীর, অধিকার চট্টগ্রামের সমন্বয়ক ওসমান জাহাঙ্গীর, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর অ্যাডভোকেট রেহেনা বেগম রানু, ক্যাব চট্টগ্রাম মহানগরের সাংগঠনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ক্যাব সদরঘাটের সভাপতি শাহীন চৌধুরী, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ম সম্পাদক মোহাম্মদ জানে আলম, চান্দগাঁও পাবলিক স্কুল ও কলেজের সভাপতি ইসমাইল ফারুকী, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান, বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান সমিতির সাবেক সভাপতি নুর মোহাম্মদ চেয়ারম্যান, উত্তর জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক লায়লা ইয়াছমিন, চট্টগ্রাম মহানগর মহিলা দলের সহ-সভাপতি সায়মা হক, ছাত্র নেতা রাসেল উদ্দীন, সিদরাতুল মুনতাহা, রাইসুল ইসলাম, তানিয়া সুলতানা, মাইন বিন সেলিম প্রমুখ।

ওরিয়েন্টেশনে স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট এর স্ট্রেনদেনিং রোড সেফটি অ্যাক্ট অ্যান্ড সিভিল সোসাইটি অ্যাকশন ইন বাংলাদেশ এর প্রকল্পের বিস্তারিত অবহিত করা হয়। একই সঙ্গে প্রকল্পের কর্মপরিকল্পনা, পলিসি ইনফ্লুয়েন্স গ্রুপ (পিআইজি) সদস্যদের নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

ওরিয়েন্টেশনে বক্তারা বলেন, ২০১৮ সালে দেশব্যাপী ছাত্রদের নিরাপদ সড়ক আন্দোলনের প্রেক্ষিতে নতুন সড়ক পরিবহন আইন প্রণিত হলেও অদৃশ্য কারণে সেটির বাস্তবায়ন না হয়ে পরে আইনটিকে দুর্বল ও যাত্রীর স্বার্থ সুরক্ষার পরিবর্তে মালিক ও শ্রমিকবান্ধব আইনে পরিণত করা হয়। ফলে সে আইনের কারণে দেশের গণপরিবহণে শৃঙ্খলার পরিবর্তে যানজটে পরিণত হয়েছে।

তারা বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে ছাত্ররা গণপরিবহনে শৃঙ্খলা আনতে কঠোর পরিশ্রম করেন। কিন্তু ছাত্ররা রাজপথ ত্যাগ করার সঙ্গে সঙ্গে সেটি আবারও পুরোনো চেহারায় ফিরে যায়। গণপরিবহণে শৃঙ্খলা আনতে হলে আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ, যাত্রী ও মালিক শ্রমিকদের একযোগে সমন্বিত উদ্যোগে কাজ করতে হবে। আর এ কাজে নাগরিক সমাজের বিভিন্ন প্রতিনিধিদের স্থানীয়ভাবে উদ্যোগ নিতে হবে। না হলে সড়কপথে মৃত্যুর মিছিল থামানো যাবে না।

Advertisement

ইএ