আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন দক্ষিণ কোরিয়ার লেখক হান কাং। নিজের সাহিত্যকর্মে ‘ইতিহাসের ট্রমা ও মানবজীবনের ভঙ্গুরতা’কে তীব্র কবিতাময় গদ্যের মাধ্যমে উন্মোচিত করার স্বীকৃতিস্বরূপ তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে।

কলকাতা বনাম জেলা, দুর্গোৎসবে জমজমাট থিমের লড়াই

পশ্চিমবঙ্গে দুর্গাপূজার উৎসবের সূচনা হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে থিমের লড়াই। শহর কলকাতার বিখ্যাত প্যান্ডেলগুলো বরাবরের মতোই দর্শকদের মুগ্ধ করছে। তবে জেলার পূজাগুলোও তাদের অনন্য থিম ও কল্পনাশক্তির জোরে পিছিয়ে নেই। প্রতিটি জায়গাতেই পূজা কমিটিগুলো দর্শকদের মন জয় করতে অভিনব থিম নিয়ে হাজির হয়েছে, যা এবার কলকাতার পূজাগুলোকেও টেক্কা দিচ্ছে।

দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি সবার বাড়লেও কমছে বাংলাদেশের

চলতি বছরে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক। পূর্বাভাসে এর আগে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি ৬ শতাংশের কথা বলা হলেও এবার তা বাড়িয়ে ৬ দশমিক ৪ শতাংশ করা হয়েছে। প্রবৃদ্ধি বাড়ার ক্ষেত্রে ভারতের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি ও শ্রীলঙ্কা-পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর কথা উল্লেখ করা হয়েছে।

Advertisement

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে ৪ শতাংশ হতে পারে

২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রবৃদ্ধির হার চার শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক। এই হার সংস্থাটির আগের পূর্বাভাসের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমতে পারে বলে জানিয়েছে বৈশ্বিক দাতা সংস্থাটি।

বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি এক দশমিক শূন্য এক ডলার বা এক দশমিক ৩ শতাংশ বেড়ে ৭৭ দশমিক ৫৯ ডলার হয়েছে। অন্যদিকে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম এক ডলার বা এক দশমিক ৪ শতাংশ বেড়ে ৭৪ দশমিক ২৪ ডলারে দাঁড়িয়েছে।

পাকিস্তানে ‘র’ এর এজেন্ট গ্রেফতার

বুধবার (৯ অক্টোবর) পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন থেকে জানা গেছে, পাকিস্তানের বিশেষ তদন্ত ইউনিট (এসআইইউ) করাচির মৌরিপুর এলাকা থেকে মোহাম্মদ সেলিম নামক এক ব্যক্তিকে গ্রেফতার করে। এসআইইউয়ের দাবি, সেলিম ‘র’ এর জন্য কাজ করেন।

৯ নারী-পুরুষকে প্রকাশ্যে বেত্রাঘাত করলো তালেবান

ব্যভিচারসহ বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় অন্তত দুজন নারীসহ নয়জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করেছে আফগানিস্তানের তালেবান প্রশাসন। তালেবানের সুপ্রিম কোর্ট বিস্তারিত জানিয়ে বলেন, পাঁচজন ব্যভিচার, সমকামিতা ও ডাকাতির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এসব অপরাধে তাদের প্রত্যেককে ৩৯টি বেত্রাঘাত ও দুই থেকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

Advertisement

ইসরায়েল কি ইরানে হামলা করবে, কী কথা হলো বাইডেন-নেতানিয়াহুর?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে প্রায় ৩০ মিনিট ফোনে কথা হয়েছে। এসময় ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের ‘লৌহবর্মের’ মতো সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বুধবারের (৯ অক্টোবর) এই ফোনালাপটি ছিল গত আগস্টের পর তাদের মধ্যকার প্রথম প্রকাশ্য আলোচনা।

তিন ঘণ্টার বৈঠকে অপমান, ৯ বছর পর সেই জাগুয়ারই কিনে নেন রতন টাটা

১৯৯৯ সালে টাটা গ্রুপ তাদের গাড়ির সেক্টরটি ফোর্ড মোটরসের কাছে বিক্রি করতে চেয়েছিল। সে সময় যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটে গিয়েছিলেন রতন টাটা ও তার কোম্পানির একটি প্রতিনিধিদল। ফোর্ডের চেয়ারম্যান বিল ফোর্ডের সঙ্গে বৈঠক করেন তারা। তিন ঘণ্টা স্থায়ী বৈঠকে টাটা অপমানিত হয়েছিলেন। কারণ ফোর্ড তাদের বলেছিলেন যে তারা গাড়ি সম্পর্কে কিছুই জানেন না এবং তাদের এই বিভাগ নিয়ে কাজ শুরু করা উচিত ছিল না।

একদিনে আরও ৬৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন বন্ধের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। নতুন করে বুধবার (৯ অক্টোবর) ইসরায়েলি বাহিনীর হামলায় আরও কমপক্ষে ৬৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই উত্তরাঞ্চলের। সেখানে ছয় দিন ধরে অবরোধের কারণে জাতিসংঘের যেসব স্কুল আশ্রয়কেন্দ্র হিসেবে কাজ করছিল এবং একই সঙ্গে হাসপাতালগুলো বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

এসএএইচ/জেআইএম