আন্তর্জাতিক

দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি সবার বাড়লেও কমছে বাংলাদেশের

চলতি বছরে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস দিয়েছে বিশ্ব ব্যাংক। পূর্বাভাসে এর আগে দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধি ৬ শতাংশের কথা বলা হলেও এবার তা বাড়িয়ে ৬ দশমিক ৪ শতাংশ করা হয়েছে। প্রবৃদ্ধি বাড়ার ক্ষেত্রে ভারতের অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি ও শ্রীলঙ্কা-পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর কথা উল্লেখ করা হয়েছে।

Advertisement

বলা হয়েছে, চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হতে পারে ৭ শতাংশ। যদিও এপ্রিলের পূর্বাভাসে বলা হয়েছিল ৬ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির কথা।

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনীতির অঞ্চল হতে যাচ্ছে দক্ষিণ এশিয়া। আগামী দুই বছর এই অঞ্চলের প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২ শতাংশ।

চলতি অর্থবছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ২ দশমিক ৮ শতাংশ। যা আগের পূর্বাভাস ২ দশমিক ৩ শতাংশ থেকে বেশি।

Advertisement

আরও পড়ুন>

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে ৪ শতাংশ হতে পারে ২০২৮ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হতে পারে মালয়েশিয়া

কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাও ঘুরে দাঁড়াতে শুরু করেছে। চলতি অর্থবছরে দেশটির প্রবৃদ্ধি হতে পারে ৪ দশমিক ৪ শতাংশ।

২০২৪-২০২৫ অর্থবছরে নেপালের অর্থনৈতিক পূর্বাভাস ৪ দশমিক ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫ দশমিক ১ শতাংশ করা হয়েছে। তাছাড়া ভূটানের প্রবৃদ্ধির পূর্বাভাস ৫ দশমিক ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭ দশমিক ২ শতাংশ করা হয়েছে।

অন্যদিকে ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রবৃদ্ধির হার চার শতাংশে নামিয়ে এনেছে বিশ্বব্যাংক। যদিও এর আগে ৫ দশমিক ৭ শতাংশের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

Advertisement

এমএসএম