ক্যাম্পাস

ঢাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।

Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার এখনই সময়’।

ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক ড. মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী এবং এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের চেয়ারম্যান ড. মো. আজহারুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বিভাগীয় অনারারি অধ্যাপক ড. শামীম এফ করিম।

উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেন, দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে অনেক শিক্ষার্থী মানসিক ট্রমার মধ্যে রয়েছে। তাদের কাছে মানসিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া খুবই জরুরি। বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দফতর সীমিত সম্পদের মধ্যেও বছরব্যাপী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা দিয়ে আসছে। নবীন শিক্ষার্থীদের জন্য তাদের কাউন্সেলিং সেবা প্রশংসার দাবি রাখে। এই সেবা কার্যক্রম আরও সম্প্রসারণ ও জোরদার করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

Advertisement

পরে উপাচার্য বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে টিএসসি চত্বরে স্থাপিত বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

এমএইচএ/এমআরএম/জেআইএম