বিনোদন

রতন টাটার জীবনী নিয়ে সিনেমাটি কি দেখেছেন

ভারতের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। এই উদ্যোক্তার জীবনী নিয়ে বলিউডে নির্মিত হয়েছিল একটি সিনেমা। সেটার অন্যতম প্রযোজকও ছিলেন তিনি। তার সহপ্রযোজক ছিলেন যতীন কুমার, ছবির নাম ‘অ্যাতবার’। বয়স যাদের ত্রিশ থেকে চল্লিশ, তাদের অনেকেই ছবিটি দেখে থাকবেন।

Advertisement

২০০৪ সালে মুক্তি পায় রোমান্টিক সাইকোলজিক্যাল ঘরানার সিনেমা ‘অ্যাতবার’। ছবিটি পরিচালনা করেছেন বিক্রম ভাট। এই সিনেমায় অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, জন আব্রাহাম, বিপাশা বসু প্রমুখ। ১৯৯৬ সালে মুক্তি পাওয়া মার্কিন ছবি ‘ফিয়ার’-এর প্রেরণায় তৈরি হয় ছবিটি। সাড়ে ৯ দশমিক ৫০ কোটি রুপি বাজেটের ছবিটি খুব বেশি ব্যবসা করতে পারেনি। সবমিলিয়ে ৭.৯৬ কোটি রুপি তুলতে পেরেছিল ছবিটি।

আরও পড়ুন রতন টাটার মৃত্যুতে ভেঙে পড়েছেন এ বলিউড অভিনেত্রী  মেয়েটা ২০ বছরের ছোট, রণবীরকে ছি ছি করছে সবাই 

পারিবারিক সম্পর্ক নিয়েই মূলত অ্যাতবার সিনেমার কাহিনি। অমিতাভ অভিনীত চরিত্রটি ছিল স্নেহশীল বাবা ও চিকিৎসকের। মেয়ে রিয়ার চরিত্রে ছিলেন বিপাশা বসু। তাকে প্রেমিক আরিয়ান ত্রিবেদীর কাছ থেকে সরিয়ে রাখতে চাইছেন তিনি। কারণ জন অভিনীত আরিয়ানের ছিল এক অন্ধকার অতীত। এই কাহিনি খায়নি বলিউড। কেবল বক্স অফিসেই ফেল করেছে তা নয়, সমালোচকদেরও সন্তুষ্ট করতে পারেনি ছবিটি। বেশির ভাগ সমালোচকই ছবিটিকে ‘অপ্রয়োজনীয়’ অ্যাখ্যায়িত করেছিলেন।

বুধবার ৯ অক্টোবর মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রতন টাটা। তার বয়স হয়েছিল ৮৭ বছর। শেষশ্রদ্ধা জানানোর জন্য আজ বিকেল ৪টা পর্যন্ত দক্ষিণ মুম্বাইয়ের ন্যাশনাল সেন্টার ফর পারফরমিং আটর্সে রাখা হয়েছে রতনের মরদেহ। ওরলিতে তার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

Advertisement

আরএমডি/জিকেএস