দেশজুড়ে

যশোরে থেকেও ঢাকার মামলায় কারাগারে হোমিও চিকিৎসক

ঢাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলা মামলায় যশোরের এক হোমিও চিকিৎসক গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। ঘটনার শিকার হোমিও চিকিৎসক পাভেল পারভেজ (৪০) যশোর শহরের মুজিব সড়ক বাইলেনের রাবেয়া ভিলা’র মৃত আব্দুল লতিফের ছেলে এবং শাহ হোমিও হল’র স্বত্তাধিকারী।

Advertisement

গত ১ আগস্ট ঢাকার সায়েন্সল্যাব মোড়ে হামলার ঘটনায় ১৯ সেপ্টেম্বর ডিএমপি নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। পরিবারের দাবি, হোমিও চিকিৎসক পাভেলের রাজনীতির সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই এবং ঘটনার সময় তিনি যশোরেই ছিলেন। ষড়যন্ত্রমূলকভাবে তাকে মামলায় ফাঁসানো হয়েছে।

যশোর কোতোয়ালি থানা সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১ আগস্ট ঢাকার সায়েন্সল্যাব মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় ১৯ সেপ্টেম্বর ডিএমপি নিউমার্কেট থানায় একটি মামলা করেন ঢাকা কলেজের ছাত্র জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার ভাটকুড়ি গ্রামের সাইফুল ইসলামের ছেলে পারভেজ আলী। মামলার এজাহারে আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ নেতা, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের পদধারীসহ ৩৫ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত ৪০-৫০ জনের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। মামলার ১২ নম্বর আসামি হিসেবে পাভেল পারভেজের নাম উল্লেখ করে বর্তমান ঠিকানা ঢাকার ধানমন্ডি দেখানো হয়েছে।

ওই মামলায় ৭ অক্টোবর রাতে পাভেলকে যশোরের বাড়ি থেকে গ্রেফতার করে ৮ অক্টোবর যশোরের আদালতে সোপর্দ করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

Advertisement

হোমিও চিকিৎসক পাভেল পারভেজের স্ত্রী মেহেরুন আক্তার জানান, ঢাকায় আমাদের কোনো ঠিকানা নেই। পাভেল কবে ঢাকায় গেছে তাও মনে পড়ে না। ছাত্র আন্দোলনের সময় সে যশোরেই ছিল। আর তার কোনো রাজনৈতিক পরিচয় বা সংশ্লিষ্টতা নেই। হোমিওপ্যাথিক চিকিৎসার পাশাপাশি মধু’র ব্যবসা করে। ঢাকায় ওই মামলার আসামি শুনে আমরা হতবাক হয়ে গেছি। নীরিহ পাভেলের নাম দিয়ে ষড়যন্ত্রমূলকভাবে মামলায় তাকে ফাঁসানো হয়েছে বলে তিনি দাবি করেন।

মেহেরুন আক্তার দাবি করেন, কোনো ধরনের তদন্ত ছাড়াই তার স্বামীকে ওই মামলায় আটক করে কারাগারে পাঠানো হয়েছে। তিনি সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার চান। পাভেলের প্রতিবেশী জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মাহবুব আলম শাহীন বলেন, নীরিহ প্রকৃতির পাভেল ভাই হোমিও চিকিৎসা ও মধু’র ব্যবসা করেন। রাজনীতির সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা নেই। ছাত্র আন্দোলনের সময় তিনি যশোরেই ছিলেন। এলাকার সিসিটিভি ফুটেজ কিংবা তার ফোন লোকেশন বা কললিস্ট পরীক্ষা করলে তা জানা যাবে।

মামলার বাদী ঢাকা কলেজের ছাত্র পারভেজ আলী জানান, তার দায়েরকৃত মামলার এক আসামি যশোর গ্রেফতার হয়েছে বলে জেনেছেন।

তবে পরিবারের দাবি, পাভেল ষড়যন্ত্রমূলক মামলার শিকার হয়েছেন, এমন প্রশ্নের জবাবে তিনি ‘আদালতে কথা হবে’ উল্লেখ করে আর কোনো কথা বলতে রাজি হননি।

Advertisement

যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানিয়েছেন, ঢাকার ডিএমপি নিউমার্কেট থানায় দায়েরকৃত মামলায় পাভেলকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়।

মিলন রহমান/এফএ/এএসএম