অর্থনীতি

পোশাক খাতে অস্থিতিশীলতায় বিদেশি ক্রেতা চলে যাচ্ছে: তপন চৌধুরী

স্কয়ার গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তপন চৌধুরী বলেছেন, দেশের রপ্তানি আয়ের প্রধান উৎস তৈরি পোশাক খাতে এখন অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এতে এ খাত বড় চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। এ পরিস্থিতির কারণে অনেক বিদেশি ক্রেতা চলে যাচ্ছেন। অর্থনীতির স্বার্থে যে কোনো পরিস্থিতিতে এই খাতে স্থিতিশীল পরিবেশ বজায় রাখতে হবে।

Advertisement

বুধবার ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে দেশের শিল্পখাতের ভবিষ্যৎ বিষয়ক কনভারসেশন উইথ ইআরএফ মেম্বারস অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ইআরএফ সভাপতি রেফায়েত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

তপন চৌধুরী বলেন, পোশাক খাত অস্থিতিশীল করার ক্ষেত্রে বাইরের ইন্ধন থাকে। দেশে কিছু হলেই রাজনৈতিকভাবে পোশাক খাত ব্যবহার করা হয়, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা হয়। দেশের স্বার্থে এ অবস্থা থেকে আমাদের বের হতে হবে। কারণ এখানে প্রায় ৪৫ লাখ শ্রমিক কাজ করেন। যাদের বেশিরভাগই নারী।

তিনি বলেন, পোশাক খাতে অস্থিতিশীল অবস্থার কারণে বেশ কিছু ক্রেতা এখন শ্রীলঙ্কা চলে যাচ্ছেন, যারা আগে ওই দেশে ছিলেন। শ্রীলঙ্কায় অস্থিতিশীল অবস্থার কারণে আমাদের দেশে চলে এসেছিলেন। এখন আমাদের দেশে অস্থতিশীল হওয়ায় আবার শ্রীলঙ্কায় চলে যাচ্ছেন। অন্তর্বর্তী সরকারের শুরুতে অস্থিতিশীলতা থাকলেও কিছু পদক্ষেপ নেওয়ায় ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হচ্ছে। আশা করছি শিগগির পরিস্থিতি স্বাভাবিক হবে।

Advertisement

অন্তবর্তী সরকার নিয়ে তিনি বলেন, বিগত সরকারের দেড় দশকে ব্যবসায়ীরা যে অবস্থার মধ্যে ছিল এখন (অন্তবর্তী সরকারের সময়) তার চেয়ে অনেক বেশি স্বস্তিতে আছেন। আসলেই খুব কমফোর্ট ফিল করছি আমরা। বড় ধরনের পরিবর্তন এসেছে। সরকারের অফিসগুলোতেও বড় ধরনের পরিবর্তন লক্ষ্য করছি। আগে যেখানে কথাই বলা যেত না, প্রশ্ন করা যেত না এখন এনবিআরের চেয়ারম্যানও খুব পজিটিভ। স্টেকহোল্ডারদের সঙ্গে নিয়মিত আলোচনা হচ্ছে, বাণিজ্য মন্ত্রণালয়ের পরিবেশও একই।

ইএআর/এমআইএইচএস/জেআইএম