জাতীয়

পরীক্ষার ফল বেরিয়েছে শহীদ ওয়াসিমের, প্রথম বিভাগে উত্তীর্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রলীগ ও যুবলীগের হামলায় নিহত শহীদ ওয়াসিম আকরামের পরীক্ষার ফলাফল ঘোষণা হয়েছে আজ। অনার্স তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন। ওয়াসিমের সেই ফলাফল সামাজিকযোগাযোগ মাধ্যমে প্রকাশ করে ওয়াসিমকে স্মরণ করছেন তার সহপাঠি ও বন্ধুরা।

Advertisement

শহীদ ওয়াসিম চট্টগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। বুধবার (৯ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স তৃতীয় বর্ষের ফলাফল ঘোষণা করেছে। ঘোষিত ফলাফল অনুযায়ী ওয়াসিম প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন।

সেই ফলাফল ফেসবুকে দিয়ে তার বন্ধু জাহেদুল ইসলাম লিখেছেন, ‘আজ ওয়াসিমের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তৃতীয় বর্ষের ফাইনাল পরীক্ষায় প্রথম শ্রেণিতে পাস করেছে সে। কিন্তু রেজাল্ট শোনার আগেই ঘাতকের বুলেট তার জীবন প্রদীপ কেড়ে নিয়েছে।’

ওয়াসিম আকরাম বৈষম্যবিরোধী আন্দোলনে শুরু থেকেই সক্রিয়ভাবে অংশ নেন। ১৬ জুলাই বিকেলে চট্টগ্রাম নগরের ষোলশহর স্টেশনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব নির্ধারিত বিক্ষোভ কর্মসূচি ছিল। কিন্তু নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির নেতৃত্বে ছাত্রলীগ ও যুবলীগ আগেই স্টেশন চত্বরে দখলে নেয়। সংঘর্ষ এড়াতে শিক্ষার্থীরা এক কিলোমিটার দূরে মুরাদপুরে সমবেত হয়।

Advertisement

বিকেল পৌণে তিনটা দিকে ছাত্রলীগ ও যুবলীগ নেতারা শিক্ষার্থীদের ওপর হামলা চালালে সংঘর্ষের সূত্রপাত ঘটে। এ সময় ছাত্রলীগ-যুবলীগের অন্তত আট সদস্যকে প্রকাশ্যে অস্ত্র হাতে গুলি ছুঁড়তে দেখা যায়। ওইদিন অস্ত্রধারীদের গুলিতে ওয়াসিমসহ তিনজনের মৃত্যু হয়। আহত হয় অন্তত দেড়শ ছাত্র-জনতা।

গুলিতে নিহত বাকি দুই জন হলেন- নগরের ওমর গনি এমইএইচ কলেজের শিক্ষার্থী ফয়সাল হোসেন শান্ত ও ফার্নিচার দোকানের কর্মচারী ফারুক হোসেন।

নিহত ওয়াসিম আকরামের সৌদি প্রবাসী বাবা শফিউল আলম ও মা জ্যোৎস্না আক্তার। দুই ভাই তিন বোনের মধ্যে ওয়াসিম দ্বিতীয়। তিনি ২০১৭ সালে কক্সবাজারের পেকুয়ার সদর ইউনিয়নের মেহেরনামা উচ্চ বিদ্যালয়ের থেকে এসএসসি এবং ২০১৯ সালে বাকলিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন।

পরে তিনি চট্টগ্রাম কলেজের সমাজ বিজ্ঞান বিভাগে অনার্সে ভর্তি হয়। তৃতীয় বর্ষের পরীক্ষা শেষে ফলের অপেক্ষায় ছিলেন ওয়াসিম। কিন্তু সেই ফল প্রকাশের আগেই অস্ত্রধারীদের গুলিতে নিহত হন। ওয়াসিম চট্টগ্রাম কলেজের ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক ছিলেন।

Advertisement

শিক্ষার্থী ওয়াসিম নিহতের ঘটনায় গত ১৮ আগস্ট নিহত ওয়াসিমের মা জোসনা নগরের পাঁচলাইশ থানায় একটি হত্যা মামলাটি করেন। মামলায় গণ আন্দোলনে ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেলসহ ১০৮ জনকে আসামি করা হয়।

এএজেড/এমআরএম/জেআইএম