জাতীয়

সবার মতামত নেবে ইসি সংস্কার কমিশন: বদিউল আলম

সবার মতামত নিয়ে নির্বাচন সংস্কার কমিশন কাজ করবে বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান বদিউল আলম মজুমদার। বুধবার (৯ অক্টোবর) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের সঙ্গে বৈঠকের আগে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

Advertisement

বদিউল আলম বলেন, আগে আমরা বক্তা ছিলাম, এখন শ্রোতা। আপনারা বলবেন, আমরা শুনবো। আপনাদের নতুন নতুন চিন্তাভাবনা শুনবো। আমাদের এই কমিশন হলো নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশন। আমাদের ৮ জন সদস্য। একজন এখনো নির্ধারণ হয়নি।

বদিউল আলম বলেন, আমরা যে কাজ করার চেষ্টা করবো, আপনাদের কাছ থেকে শুনবো এবং আইডিয়া নেবো। বিশেষ করে আপনারা যারা নির্বাচনী বিট কাভার করেন, আপনাদের অভিজ্ঞতা ব্যাপক। এই অভিজ্ঞতা থেকে উপকৃত হতে চাই। একই সঙ্গে নির্বাচন কমিশনে যারা কর্মকর্তা আছেন তাদের কাছে সহায়তা ও অভিজ্ঞতা শুনবো।

নির্বাচনের আইন সংশোধন নিয়ে তিনি বলেন, আমরা নির্বাচনের সঙ্গে যুক্ত বিধিবিধানগুলো পর্যালোচনা করবো। পরে এসব বিষয়ে কী করা যায় তা সুপারিশ করবো।

Advertisement

বদিউল আলম বলেন, আমাদের বড় কাজ জাতীয় নির্বাচনের আরপিওসহ অনেকগুলো আইন পর্যালোচনা করা। প্রত্যেক বাক্য আমরা পর্যালোচনা করবো। মূল্যায়ন করার চেষ্টা করবো পরিবর্তন প্রয়োজন আছে কি না? তারপরও নির্বাচনের ব্যাপারে অনেকগুলো ফর্ম আছে। এগুলো আমরা খতিয়ে দেখবো।

কমিশনের চেয়ারম্যান বলেন, সংস্কার কমিশনের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো নির্বাচন কমিশন। আরও কিছু প্রতিষ্ঠান আছে নির্বাচনের সঙ্গে যুক্ত। এসব প্রতিষ্ঠানকে কীভাবে নিরপেক্ষ, কার্যকর করা যায়, এ বিষয়ে আমাদের ও আপনাদের অভিজ্ঞতা নিয়ে কিছু সুপারিশ করবো।

গণমাধ্যমকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা ভাইরাল করার জন্য তথ্য না দিয়ে আলো ছড়ানোর জন্য তথ্য দিয়ে আমাদের সহায়তা করবেন। ফলে জাতি উপকৃত হবে।

কোনো সংলাপ করার চিন্তা আছে কি না, এমন প্রশ্নে বদিউল আলম বলেন, আমরা পলিটিকাল পার্টির মতামত নেবো। তাদের প্রস্তাব নেবো। বিভিন্ন পদ্ধতিতে আমরা সবার সুপারিশ নেওয়ার চেষ্টা করবো। রাজনৈতিক দলের কাছ থেকে আমরা কীভাবে মতামত নেবো তা আলাপ-আলোচনা করে ঠিক করবো।

Advertisement

এমওএস/এমএইচআর/জেআইএম