রাজনীতি

আওয়ামী লীগ নির্বাচন চায় না, তাদের ওপর নির্বাচন চাপিয়ে দেওয়া জুলুম

আওয়ামী লীগ নির্বাচনে আসুক, এটি জামায়াত চায় কি না, এমন প্রশ্নের জবাবে দলটির আমির ডা. শফিকুর রহমান বলেছেন, তারা কি নির্বাচন করেছিল? না। তারা ক্ষমতায় থাকতে চেয়েছিল। তারা নির্বাচন চায়নি। এজন্য রাতের অন্ধকারে ভোট করেছিল পুলিশ আর প্রশাসন দিয়ে। যারা নির্বাচন চায় না, তাদের ওপর নির্বাচন চাপিয়ে দিলে তো জুলুম হবে। এটাও একটা বৈষম্য হবে।

Advertisement

বুধবার (৯ অক্টোবর) দুপুর ১২টায় গুলশানের হোটেল ওয়েস্টিনে ‘রাষ্ট্র সংস্কারের প্রস্তাবনা’য় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন: নিবন্ধন প্রথা বাতিল, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব চায় জামায়াত

আগে নির্বাচন, না আগে সংস্কার? এমন প্রশ্নে জামায়াত আমির বলেন, দুটি রোডম্যাপ হবে। একটা সংস্কারের আর একটা নির্বাচনের। তবে সময় যেন অতি দীর্ঘ না হয়, আবার অতি সংক্ষিপ্ত না হয়। দেশে অনেক রাজনৈতিক দল আছে। একটি বর্ণাঢ্য সংসদের জন্য জনগণের কোনো ব্যক্তিকে নয়, ভোট দিতে হবে দলকে।

সংবিধান পরিবর্তনের বিষয়ে তিনি বলেন, ১৯৭২ সালে যে সংবিধান রচিত হয়েছিল তা ভারতে বসে রচিত। এটি বাংলাদেশে বসেও রচনা করা যেত। জন্মভূমি হিসেবে সংবিধান বাংলাদেশের ভূখণ্ড পায়নি। আমরা লক্ষ্য করলাম মুজিব সাহেব থাকা অবস্থায় পার্লামেন্টে ৭ মিনিটের বক্তব্যের পর বাকশাল কায়েম হলো। আমাদের সংবিধান যেন মতলবি সংবিধান না হয়। শুধু নির্বাচন নয়, সমগ্রিক সমাজ কাঠামো ধরে সংবিধান হতে হবে।

Advertisement

অনুষ্ঠানে জামায়াত আমির বলেন, গণহত্যায় জড়িত যারা পালিয়ে গেছে, তাদের ফিরিয়ে এনে বিচার নিশ্চিত করতে হবে।

এএএম/এমএইচআর/জেআইএম