তথ্যপ্রযুক্তি

ফোনে ছোট্ট একটি কাজেই বাঁচবেন হ্যাকার থেকে

ফোনটিতে সারাক্ষণ কোনো না কোনো কাজ করছেন। ব্যক্তিগত নানান তথ্য সংরক্ষণ করছেন ফোনে। ব্যাংকের তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও সহ জরুরি ফাইল রাখছেন। যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার হাতে থাকা ফোনটি।

Advertisement

হ্যাকাররা নানাভাবে স্মার্টফোন হ্যাক করছে। বিভিন্ন ম্যালওয়্যার, ফিশিং লিঙ্ক ঢুকিয়ে দিচ্ছে ফোনে। তারপর হাতিয়ে নিচ্চে ব্যবক্তিগত তথ্য। এসব তথ্য কখনো ডার্ক ওয়েবে বিক্রি করছে আবার কখনো ব্যবহারকারীকে ব্ল্যাকমেইলের কাজে ব্যবহার করছে।

আরও পড়ুন তিনবার ফোল্ড করা যাবে এই স্মার্টফোন

ফোন রিস্টার্ট করলেও কিন্তু স্মার্টফোন হ্যাকার থেকে সুরক্ষিত রাখতে পারবেন। বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত কিছুদিন ফোন রিস্টার্ট করা উচিত। এর ফলে যে ভাইরাস রয়েছে বা ম্যালিসিয়াস সফটওয়্যার চলছে তা বন্ধ হয়ে যাবে। হ্যাকিং বা ফিশিংয়ের হাত থেকে বাঁচবেন আপনি। যদিও শুধু রিস্টার্ট করলেই হবে না, তার সঙ্গে আরও কিছু বিষয় মেনে চলতে হবে।

হ্যাকিং রোখার সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় হলো ফোন রিস্টার্ট করা। সম্ভাব্য হ্যাকিং তো রুখে দেবেই, তার পাশাপাশি ফোনে যদি কোনো ভাইরাস চলতে শুরু করে তার অ্যাক্সেসও বন্ধ করে দেবে। ফলে ফোনের উপর থেকে নিয়ন্ত্রণ হারাবে সাইবার অপরাধীরা। সংস্থার সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, সপ্তাহে অন্তত একবার ফোন রিস্টার্ট করা উচিত।

Advertisement

যদিও ফোন রিস্টার্ট করার আরও বেশ কিছু সুবিধা আছে। যেমন-ফোনের গতি বাড়ে। ফোন হ্যাং হওয়ার সমস্যার সমাধান, ভাইরাস দূর করে। তাই সপ্তাহে অন্তত ৩বার ফোনটিকে রিস্টার্ট করুন।

আরও পড়ুন নতুন ফোন কেনার আগে খেয়াল রাখুন ৫ বিষয়ে বাজারে অপোর ফোল্ডেবল ফোন, দাম কত?

সূত্র: গ্যাজেট ৩৬০

কেএসকে/এএসএম

Advertisement