তথ্যপ্রযুক্তি

ইউটিউব শর্টসে কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফিচার

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। স্মার্টফোন ব্যবহারকারীর একটা বড় অংশ ইউটিউব ব্যবহার করেন। এই প্ল্যাটফর্মে নানা বিষয়ে ভিডিও উপভোগ করা যায়। দর্শকদের পাশাপাশি বহু মানুষের অর্থ উপার্জনের মাধ্যমও হয়ে উঠেছে ইউটিউব।

Advertisement

এবার কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নতুন ফিচার আনছে ইউটিউব শর্টস। ইউটিউব শর্টসের সময়ের মেয়াদ এবার বাড়তে চলেছে। আগে যেখানে ৬০ সেকেন্ড অর্থাৎ ১ মিনিটের মধ্যেই শর্টস ভিডিও করতে হত, সেই মেয়াদ বাড়বে ৩ মিনিট পর্যন্ত। ফলে কনটেন্ট ক্রিয়েটরদের সুযোগ বাড়বে, আরও বেশি সময় হাতে পাবেন তারা। ফলে নিজের আরও কথা বলার অবকাশ বাড়বে ক্রিয়েটরদের। লং-ফর্ম কনটেন্টে জোর দিচ্ছে ইউটিউব।

আরও পড়ুন ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার বাড়াতে যা করবেন

কিছুদিনের মধ্যেই ইউটিউবে ৩ মিনিটের শর্টস ভিডিও আপলোড করার সুযোগ পাবেন সবাই। নতুন কিছু করার লক্ষ্যে, নতুন কিছু পর্যবেক্ষণের জন্য ব্যবহারকারীদের এই সুবিধা দিচ্ছে ইউটিউব। এবার থেকে লম্বা ভিডিও কিংবা স্কোয়ার ফর্মের ভিডিও ৩ মিনিটের হলে তাও শর্টস হিসেবে আপলোড করা যাবে। ভবিষ্যতে আরও দীর্ঘ সময়ের শর্টস ভিডিও আনার ব্যাপারে কাজ করছে ইউটিউব।

এখানেই শেষ নয়, এই বছরের শেষদিকের মধ্যেই ইউটিউবের পক্ষ থেকে গুগল ডিপমাইন্ডের ভিডিও জেনারেটিং টুল ‘ভিও’ লঞ্চ করা হবে যাতে ক্রিয়েটররা অসাধারণ সব ব্যাকগ্রাউন্ড পাবেন নিজের ভিডিওর জন্য, তাদের শর্টস আরও উপভোগ্য হয়ে উঠবে দর্শকদের কাছে। এছাড়া ইউটিউব এবার থেকে নিজেদের চ্যানেলের ডিসপ্লে কাস্টমাইজ করার বিকল্প দিচ্ছে। চ্যানেলের হোমপেজে যদি কোনো ক্রিয়েটর কম সংখ্যক শর্টস ভিডিও দেখাতে চান, তাহলে সেই বিকল্পও থাকবে ‘শো ফিউয়ার শর্ট’ অপশনের মাধ্যমে।

Advertisement

আরও পড়ুন ইউটিউব ভিডিও থেকে জিআইএফ ভিডিও বানাবেন যেভাবে ইউটিউবে এখন আয় হবে বেশি, এলো নতুন ফিচার

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম