আন্তর্জাতিক

ইরানের সব ফ্লাইট বাতিল করলো এমিরেটস এয়ারলাইন

ইরান চলাচলকারী সব ফ্লাইট বাতিল করেছে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা এমিরেটস এয়ারলাইন। মঙ্গলবার (৮ অক্টোবর) এমিরেটস কর্তৃপক্ষ জানিয়েছে, আজকের জন্য ইরানে সব ধরনের ফ্লাইট পরিচালনা বাতিল করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণে রাখার পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানিয়েছে তারা।

Advertisement

মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যে এমন সিদ্ধান্ত জানালো এমিরেটস। গত ১ অক্টোবর ইসরায়েলে ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামাস ও হিজবুল্লাহর বেশ কয়েকজন শীর্ষ নেতাকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে এই হামলা চালায় তেহরান। ইসরায়েল এই হামলার পাল্টা জবাব দেওয়ার ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন>>

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার পক্ষে নন বাইডেন ইসরায়েলের উচিত ইরানের পরমাণু স্থাপনায় হামলা করা: ট্রাম্প নিষেধাজ্ঞার পরেও যেভাবে সামরিক শক্তি অর্জন করেছে ইরান

মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা সামগ্রিকভাবে আকাশপথ ও আঞ্চলিক নিরাপত্তার ওপর প্রভাব ফেলতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা। এমিরেটস কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে এবং ফ্লাইট চালুর বিষয়ে পরে সিদ্ধান্ত নেবে।

Advertisement

এদিকে, ইসরায়েলের হাইফা শহরে বড় ধরনের রকেট হামলা চালিয়েছে লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা লেবানন থেকে প্রায় ৮৫টি প্রোজেক্টাইল উৎক্ষেপণ শনাক্ত করেছে। প্রোজেক্টাইলগুলোকে বাধা দেওয়ার চেষ্টা করা হয়েছিল। বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে বলে উল্লেখ করেছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি মিডিয়া বলছে, হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরুর থেকে হাইফা শহরে চালানো সবচেয়ে বড় হামলা ছিল এটি।

ইসরায়েলের চ্যানেল ১২ বলেছে, শহরটিতে কমপক্ষে পাঁচটি রকেট আঘাত হেনেছে। হাইফার মেয়র জানিয়েছেন, উপসাগরীয় এলাকায় একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র: আল-জাজিরাকেএএ/

Advertisement