তথ্যপ্রযুক্তি

একটানা কতক্ষণ বাইক চালানো ভালো?

প্রতিদিন কর্মস্থলে যাওয়া কিংবা শপিংয়ে সব জায়গায় যাচ্ছেন বাইকে। যানজট এড়াতে বেশিরভাগ মানুষ এখন দুই চাকার যান ব্যবহার করছেন। এমনকি ঘুরতে যাওয়ার সময়ও সঙ্গী হচ্ছে শখের বাইকটি। তবে দীর্ঘসময় বাইক চালিয়ে বাইকের স্বাস্থ্যের ক্ষতি করছেন না তো?

Advertisement

যন্ত্র হলেও তো বাইকের যত্ন এবং বিশ্রামের প্রয়োজন আছে। এই কথা নিশ্চয়ই মানেন? নিয়মিত রক্ষণাবেক্ষণ না করলে আইক ঠিকমতো কাজ করবে না। অনেকেই টানা বাইক চালান তেমন কোনো যত্ন ছাড়া। তবে জানেন কি, আপনার বাইকটি একটানা কতক্ষণ চালানো ভালো?

আরও পড়ুন

বৃষ্টির সময় বাইক ভালো রাখতে যা করবেন

টু হুইলার বিশেষজ্ঞরা বলছেন, এটা বাইক এবং চালকের উপর নির্ভর করে। সাধারণ এয়ার কুলড ১০০ থেকে ১৫০ সিসির বাইক টানা ৫০ কিলোমিটার বা ১ ঘণ্টা চালানোর পর কমপক্ষে ৫ মিনিটের বিরতি নেওয়া উচিত। ১৫০ সিসির বাইক হলে টানা সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত চালানো যায়। তারপর ১০ মিনিট বিশ্রাম দিতে হবে।

Advertisement

নির্দিষ্ট সময় পর পর বিরতি নেওয়ার প্রধান কারণ হলো ইঞ্জিনকে বিশ্রাম দেওয়া। দীর্ঘক্ষণ একটানা বাইক চালালে ইঞ্জিন গরম হয়ে যায়। এর নেতিবচাক প্রভাব পড়ে বাইকের পারফরম্যান্সে। তবে নিয়মিত বিরতি শুধু বাইকের জন্য নয়, চালকের জন্যও আরামদায়ক।

বিশেষজ্ঞরা বলছেন, চালক এবং বাইক যদি পর্যাপ্ত বিশ্রাম পায় তাহলে একদিনে অনায়াসে ২০০ থেকে ২৫০ কিলোমিটার যাত্রা করা যায়। বাইকের গতি ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার মধ্যেই রাখা উচিত। সাধারণত দীর্ঘ যাত্রাপথকে কয়েক ভাগে ভাগ করে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যেমন যদি কেউ ৪০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে চান, তাহলে ১০০ কিলোমিটার পর বিশ্রাম নিতে পারেন।

আরও পড়ুন

দুর্ঘটনা থেকে বাঁচাতে বাইকে যুক্ত হচ্ছে এয়ারব্যাগ বিশ্বের প্রথম সিএনজি বাইকে যেসব সুবিধা থাকছে

কেএসকে/এমএস

Advertisement