ধর্ম

নামাজে সিজদার সংখ্যা নিয়ে সন্দেহ হলে করণীয়

নামাজের একটি রোকন বা ফরজ কাজ হলো সিজদা। নামাজের প্রতি রাকাতে দুটি সিজদা করতে হয়। সিজদা ছাড়া রাকাত পূর্ণ হয় না। কোরআনে নামাজে রুকু ও সিজদা করার নির্দেশ দিয়ে আল্লাহ তাআলা বলেন,

Advertisement

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا ارۡكَعُوۡا وَ اسۡجُدُوۡا وَ اعۡبُدُوۡا رَبَّكُمۡ وَ افۡعَلُوا الۡخَیۡرَ لَعَلَّكُمۡ تُفۡلِحُوۡنَহে মুমিনগণ, তোমরা রুকু কর, সিজদা কর, তোমাদের রবের ইবাদত কর এবং ভাল কাজ কর, আশা করা যায় তোমরা সফল হতে পারবে। (সুরা হজ: ৭৭)

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, আমাকে সাতটি অঙ্গের ওপর সিজদা করতে নির্দেশ দেওয়া হয়েছে। কপাল, (এবং তিনি হাত দিয়ে নাকের দিকে ইশরা করে নাককেও এর অন্তর্ভুক্ত করেন,) আর দুই হাত, দুই হাঁটু, দুই পায়ের আঙ্গুলসমূহ। আর আমরা যেন চুল ও কাপড় না গুটাই। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

তাই সিজদা ছাড়া নামাজ হয় না। কেউ যদি ভুল করে কোনো রাকাতের সিজদা ছেড়ে দেয়, তাহলে ওই রাকাত পুনরায় আদায় করতে হবে। শুধু সাহু সিজদা দিলে এই ভুলের প্রতিবিধান হবে না।

Advertisement

নামাজের কোনো রাকাতে কারো যদি সিজদার সংখ্যা নিয়ে সন্দেহ হয়, তাহলে সন্দেহপূর্ণ দুটি সংখ্যার মধ্যে কম সংখ্যাটিকে ঠিক ধরে দুটি সিজদা পূর্ণ করতে হবে এবং নামাজ শেষে সাহু সিজদা দিতে হবে।

পুরুষ ও নারী যেভাবে সিজদা আদায় করবে

সিজদার সময় সাতটি অঙ্গ মাটিতে লাগানো বা সাতটি অঙ্গের ওপর সিজদা করা ওয়াজিব। ওই সাতটি অঙ্গ হলো, চেহারা, দুই হাত, দুই হাঁটু ও দুই পায়ের আঙ্গুল।

পুরুষ ও নারীর সিজদার ধরনে কিছু পার্থক্য আছে। পুরুষরা সিজদায় কনুই জমিন থেকে পৃথক রাখবে। সিজদায় কনুই জমিনে বিছিয়ে রাখা পুরুষের জন্য মাকরুহ তাহরিমি। আনাস (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, বলেছেন, সিজদায় (অঙ্গ প্রত্যঙ্গের) সামঞ্জস্য রক্ষা কর এবং তোমাদের মধ্যে কেউ যেন দুহাত কুকুরের মত বিছিয়ে না দেয়। (সহিহ বুখারি: ৭৮৪)

Advertisement

এ ছাড়া পুরুষরা কনুই হাঁটু ও উরু থেকে পৃথক রাখবে এবং বাহু পার্শ্বদেশ থেকে আলাদা রাখবে। আবু হুমাইদ (রা.) বলেছেন, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যখন সিজদা করতেন তখন নাক ও কপাল জমিনের ওপর রাখতেন এবং উভয় পার্শ্বদেশ থেকে দুই হাত পৃথক করে রাখতেন। (জামে তিরমিযী, হাদীস ২৭০)

নারীদের জন্য সিজদার সময় কুনুইসহ উভয় বাহু জমিনের সাথে মিলিয়ে রাখা সুন্নত। ইয়াজিদ ইবনে আবু হাবিব (রহ.) বলেন, একবার আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নামাজরত দুই নারীর পাশ দিয়ে যাওয়ার সময় তাদেরকে সংশোধন করার জন্য বলেছেন, যখন তোমরা সিজদা করবে তখন শরীর জমিনের সাথে মিলিয়ে রাখবে। নারীরা এ ক্ষেত্রে পুরুষদের মতো নয়। (সুনানে আবু দাউদ: ৮০)

ওএফএফ/এমএস