জাতীয়

সাবেক মেয়র তাপসের ব্যাংক হিসাব জব্দ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দ করেছে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সোমবার (৭ অক্টোবর) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে পাঠানো বিএফআইইউর চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

Advertisement

চিঠিতে বিএফআইইউ শেখ ফজলে নূর তাপস, তার স্ত্রী আফরিন তাপস শিউলি, ছেলে শেখ ফজলে নাশওয়ানের অ্যাকাউন্ট স্থগিত করার নির্দেশ দেয়। পাশাপাশি তাদের ব্যক্তি মালিকানাধীন স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও স্থগিত করার নির্দেশ দেওয়া হয়। আগামী ৩০ দিনের জন্য এসব হিসাবে কোনো লেনদেন হবে না। প্রয়োজনে হিসাব জব্দের মেয়াদ আরও বাড়ানো হবে বলে জানানো হয় চিঠিতে।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন সরকার পতনের আন্দোলনে রূপ নেয়। এতে দেশজুড়ে সংঘাতে দেড় হাজার মানুষের মৃত্যুর মধ্যে শেখ হাসিনা ক্ষমতা ছাড়তে বাধ্য হন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে তিনি নিরাপদ আশ্রয়ের উদ্দেশে ভারতে চলে যান।

সরকার পতনের আগেই গত ৩ জুলাই সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তাপস সিঙ্গাপুরের উদ্দেশ্যে চলে যান।

Advertisement

ইএআর/এসএনআর/জিকেএস