আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ অক্টোবর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূসবাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ২০২৪ সালের ‘দ্য মুসলিম ৫০০: বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিম’ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আম্মানের রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার প্রকাশিত এই তালিকা বৈশ্বিক মুসলিম সমাজে প্রভাব বিস্তারকারী ব্যক্তিদের স্বীকৃতি দিয়ে থাকে। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রতি বছর এই তালিকা প্রকাশ করে আসছে।

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের ২ বিজ্ঞানীএ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার জিতেছেন দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন। মাইক্রোআরএনএ এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকা আবিষ্কারের জন্য সম্মানজন এই পুরস্কারে ভূষিত হলেন তারা।

এক বছরের সংঘাতে গাজায় নিহতের সংখ্যা ৪১৮৭০গাজায় সংঘাতের এক বছরে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে অধিকাংশই নারী এবং শিশু। এদিকে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তারা গাজা উপত্যকায় হামাসের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। একই সঙ্গে গত বছর হামাসের হামলায় নিহত ইসরায়েলিদের স্মরণে শোক প্রকাশ করা হয়েছে।

Advertisement

ইসরায়েলি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহলেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলের উত্তরাঞ্চলীয় বন্দর নগরী হাইফাতে অবস্থিত কারমেল ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এছাড়া তাইবেরিয়াসের পশ্চিমাঞ্চলে অবস্থিত নিমরা ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে বলেও জানিয়েছে হিজবুল্লাহ।

লেবাননে নতুন স্থল অভিযানের ঘোষণা ইসরায়েলেরলেবাননে নতুন স্থল অভিযানের ঘোষণা দিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, রিজার্ভ বাহিনীসহ তাদের ৯১তম ডিভিশনের সৈন্যরা দক্ষিণ লেবাননে স্থল অভিযান শুরু করেছে।

ইসরায়েলে বন্দুকধারীর হামলায় পুলিশ সদস্য নিহত, আহত ১০ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় বেয়ারশেবা শহরে বন্দুকধারীর হামলায় এক নারী সীমান্ত পুলিশ নিহত এবং আরও ১০ জন আহত হয়েছেন। রোববার (৬ অক্টোবর) শহরের কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে এই হামলার ঘটনা ঘটে।

পশ্চিমবঙ্গে কয়লাখনিতে বিস্ফোরণে ৭ শ্রমিক নিহতদুর্গাপূজার চতুর্থীর দিনে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সোমবার (৭ অক্টোবর) সকালে ভাদুলিয়া গ্রামের গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে (জিএমপিএল) কয়লা উত্তোলনের সময় বিস্ফোরণ হয়। এতে সাত শ্রমিক নিহত এবং আরও কয়েকজন গুরুতর আহত হন।

Advertisement

করাচি বিমানবন্দরে হামলা, দুই চীনা নাগরিক নিহতপাকিস্তানের করাচি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সন্দেহজন আত্মঘাতী বোমা হামলার ঘটনায় দুই চীনা নাগরিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১০ জন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হামলার পর আরও একটি মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এটি হামলাকারীর মরদেহ। তবে কর্মকর্তারা এখনও এ বিষয়টি নিশ্চিত করেননি।

টানা দ্বিতীয় বছর মন্দার শঙ্কায় জার্মানি২০২৪ সালে টানা দ্বিতীয় বছরের মতো মন্দার আশঙ্কা করছে জার্মান সরকার। কর্তৃপক্ষ এরই মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দেশটির অন্যতম দৈনিক স্যুড ডয়চে সাইটুং।

কেএএ/এএসএম