আন্তর্জাতিক

টানা দ্বিতীয় বছর মন্দার শঙ্কায় জার্মানি

২০২৪ সালে টানা দ্বিতীয় বছরের মতো মন্দার আশঙ্কা করছে জার্মান সরকার। কর্তৃপক্ষ এরই মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দেশটির অন্যতম দৈনিক স্যুড ডয়চে সাইটুং।

Advertisement

২০২৪ সালে ০.৩ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির আশা করেছিল জার্মানি। তবে এখন তারা মনে করছে, অর্থনীতি ০.২ শতাংশ সংকুচিত হবে। এই তথ্য আগামী বুধবার প্রকাশিত হবে বলে জানা গেছে।

অর্থনৈতিক সংকোচনের পেছনে কারণ হিসেবে রপ্তানি ও কারখানা আদেশের নিম্নমুখী প্রবণতা এবং জ্বালানির উচ্চমূল্যকে দায়ী করা হচ্ছে। জার্মানির পরিসংখ্যান অফিস ডেস্টাটিস সোমবার জানিয়েছেয়, আগস্ট মাসে ফ্যাক্টরি অর্ডার ৫ দশমিক ৮ শতাংশ কমে গেছে।

আরও পড়ুন>>

Advertisement

বাংলাদেশকে ১ বিলিয়ন ইউরো সহায়তা দেবে জার্মানি জার্মানিতে মূল্যস্ফীতি কমে ৩ বছরের মধ্যে সর্বনিম্ন জার্মানিতে আরও কঠিন হতে পারে রাজনৈতিক আশ্রয়

তবে, ২০২৫ সালে ১ দশমিক ১ শতাংশ এবং ২০২৬ সালে ১ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির আশা করছে জার্মান সরকার। দেশটির অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী রব্যার্ট হাবেক জানিয়েছেন, সরকারের প্রস্তাবিত ‘প্রবৃদ্ধি উদ্যোগ’ কর্মসূচি এই পরিস্থিতি পরিবর্তনে সহায়তা করবে। কর্মসূচির মধ্যে রয়েছে কর ছাড়, শিল্প খাতের জন্য জ্বালানির মূল্যে ছাড়, লাল ফিতার দৌরাত্ম্য কমানো, বয়স্ক ব্যক্তিদের কাজ চালিয়ে যেতে প্রণোদনা দেওয়া এবং বিদেশি কর্মী আকর্ষণের জন্য পদক্ষেপ গ্রহণ।

বিশ্লেষকদের মতে, ২০২৩ সালে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে শুধুমাত্র জার্মানির অর্থনীতি সংকুচিত হয়েছিল। এর পেছনে কারখানা ও রপ্তানি আদেশের হ্রাস এবং ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানির মূল্যবৃদ্ধিকে প্রধান কারণ হিসেবে মনে করা হয়।

মূল্যস্ফীতি কমায় এবং ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক সুদের হার কমানোর ফলে চলতি বছর অর্থনীতি পুনরুদ্ধারের আশা করা হচ্ছিল। জার্মানি অবশ্য অন্যান্য চ্যালেঞ্জের মুখেও রয়েছে, যেমন- চীনের সঙ্গে প্রতিযোগিতা, দক্ষ কর্মীর অভাব এবং জীবাশ্ম জ্বালানির পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে নানা সমস্যা।

সূত্র: এএফপি, ডয়েচে ভেলেকেএএ/

Advertisement